সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইও সমিতির আঞ্চলিক সম্মেলনে জনবল বাড়ানোর দাবি 

উত্তরা প্রতিবেদক   |   শনিবার, ১৬ অক্টোবর ২০২১ | প্রিন্ট

পিআইও সমিতির আঞ্চলিক সম্মেলনে জনবল বাড়ানোর দাবি 

পিআইও অফিসার সমিতির রাজশাহী বিভাগের আঞ্চলিক সম্মেলনে বক্তারা

-উত্তরা প্রতিদিন

দুর্যোগকালীন কার্যক্রমকে স্ব”ছ ও শক্তিশালী করতে এবং সব ধরনের দুর্যোগ মোকাবেলায় দক্ষ ও কার্যকর কাঠামো গড়ে তুলতে ২০১২ সালে দুর্যোগ ব্যবস্থাপনা আইন অনুমোদন হয়। ২০১৫ সালে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

কিন্ত জনবল সংকটের কারণে প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে অন্য দফতরগুলোর উপর নির্ভরশীল হয়ে থাকতে হয়। ঠিকভাবে কাজ করতে পারছে না অধিদফতরটি। ফলে বিভিন্ন অনিয়মের খবর গণমাধ্যমে উঠে আসে বারবার। বাংলাদেশ উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) অফিসার সমিতির রাজশাহী বিভাগের আঞ্চলিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা জানান, করোনা মহামারীতে এমপি, জেলা প্রশাসক এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তাদের তদারকিতে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে ইউনিয়ন জনপ্রতিনিধিদের সহযোগিতায় ঝুঁকি নিয়ে সরকারের সহায়তা জনসাধারণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার কঠিন দায়িত্ব পালন করেছেন সব উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার (পিআইও)।

এটা শুধু সরকারের অর্পিত দায়িত্ব পালনই নয়, বরং মানবিক মূল্যবোধও বটে। সরকারি সহায়তার জন্য ভুক্তভোগীদের তালিকা তৈরির ব্যাপারটি অত্যন্ত স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ। এসময় বিভিন্ন প্রতিকূলতার মুখোমুখি হতে হয় পিআইওকে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মানতে গিয়ে অনেক সময় অপ্রীতিকর পরিস্থিতিতেও পড়তে হয়।

সরকার, মন্ত্রণালয়, জেলা বা উপজেলা প্রশাসনের মানবিক সহায়তা বা ত্রাণ জনগণের কাছে পৌঁছানোর কাজটি মূলত পিআইওর উপর নির্ভরশীল। কিন্ত বাস্তবতা হলো পিআইওরা কলুর বলদ। এদের অবদান পর্দার আড়ালেই থেকে যায় বেশিরভাগ ক্ষেত্রে।

মানুষের দুর্যোগকালীন ক্ষতি কমাতে গিয়ে নিজেদেরই দুর্ভোগ সইতে হয়। সফলতাগুলো বর্তায় ঊর্ধ্বতন কর্তা ও জনপ্রতিনিধিদের উপর। আর ব্যর্থতাগুলো চাপে পিআইওদের ঘাড়ে।

শনিবার নগরীর একটি হোটেলে সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলা প্রকল্প বাস্তবায় কর্মকর্তা একেএম শাহ আলম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ও ডিআরআরও সমিতির কেন্দ্রীয় সভাপতি প্রকৌশলী আমিনুল হক।

বিশেষ অতিথি ছিলেন আইডিইবি রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী হোসেন শহীদ সোহরাওয়ার্দী, পিআইও সমিতির উপদেষ্টা ও নাটোর ডিআরআরও সালাইদ্দিন আল ওয়াদুদ, নওগাঁ ডিআরআরও কামরুল ইসলাম, পিআইও সমিতির সভাপতি আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, সহসভাপতি মুবিনুর রহমান, আব্দুল্লাহহিল কাফি, বদরুদ্দোজা, মুসফিকুর রহমান।

উ.প্র/ শাহ্জাদা মিলন

 

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৮ অপরাহ্ণ | শনিবার, ১৬ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com