বৃহস্পতিবার ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী ২৯ অক্টোবর বিসিএসসহ সাত চাকরির পরীক্ষা একসাথে

উত্তরা ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট

আগামী ২৯ অক্টোবর বিসিএসসহ সাত চাকরির পরীক্ষা একসাথে

এবার এক দিনে সাতটি চাকরির পরীক্ষা নেওয়ার সূচি প্রকাশ করা হয়েছে। এসব পরীক্ষা হবে আগামী ২৯ অক্টোবর শুক্রবার। ওই দিন ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির মতো গুরুত্বপূর্ণ পরীক্ষাও রয়েছে। একই সঙ্গে একাধিক পরীক্ষা পড়ে যাওয়ায় অনেক প্রার্থীই এক বা দুটির বেশি পরীক্ষায় অংশ নিতে পারছেন না।

এর আগে গত ৮ অক্টোবর, শুক্রবার এক দিনে ১৩ চাকরির পরীক্ষা নেওয়া হয়। সেদিন কোনো কোনো প্রার্থীর একাধিক পরীক্ষা পড়ে। কোনো কোনো পরীক্ষা হয় একই সময়ে।

সূচি অনুযায়ী, ২৯ অক্টোবর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের আট বিভাগে এই পরীক্ষা নেওয়া হবে। বিভিন্ন ক্যাডারে প্রথম শ্রেণির পদে এক হাজার ৮১৪ জন নিয়োগের এই পরীক্ষায় সাড়ে চার লাখ চাকরিপ্রার্থী অংশ নিচ্ছেন। এর আগে ১৫ অক্টোবর তারিখ নির্ধারণ করা হলেও দুর্গাপূজার ছুটির কারণে এই পরীক্ষাসূচি পরিবর্তন করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

একই দিন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের হিসাবরক্ষক পদে লিখিত পরীক্ষা রয়েছে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ‘এসবিএ’ পদে নিয়োগের পরীক্ষা হবে সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদের ব্যাবহারিক পরীক্ষা রয়েছে সকাল ১০টা, সাড়ে ১১টা ও দুপুর আড়াইটায়। পদ্মা অয়েল কম্পানি লিমিটেডের বিভিন্ন পদে সকাল ৯টা ও দুপুর আড়াইটায় মৌখিক পরীক্ষা রয়েছে। অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন পদের পরীক্ষার সূচি বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা। একই দিন বন বিভাগের বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্মদ কালের কণ্ঠকে বলেন, ‘আমরা ছয় মাস আগে তারিখ ঘোষণা করেছি। অন্যদের উচিত ছিল বিসিএসের এই পরীক্ষার সঙ্গে তাদের নিয়োগ পরীক্ষার তারিখ সমন্বয় করে নেওয়া। আমাদের সব ধরনের প্রস্তুতি নেওয়া শেষ হয়েছে। এখন আর প্রিলিমিনারির তারিখ পেছানোর সুযোগ নেই। তবে আমরা ভবিষ্যতের জন্য সতর্ক থাকব।’

চাকরিতে প্রবেশের বয়স ৩২ করার দাবিতে গড়ে ওঠা আন্দোলনের সমন্বয়কারী মানিক হোসেন রিপন কালের কণ্ঠকে বলেন, ‘আগের দুই শুক্রবারে একাধিক চাকরির পরীক্ষা পড়েছে। অনেকেই একটির বেশি পরীক্ষায় অংশ নিতে পারেননি। এখন ২৯ অক্টোবরেও একই অবস্থা হবে।’ তিনি জানান, প্রতিটি চাকরির জন্য আবেদন করতে ৫০০ থেকে ৭০০ টাকা খরচ হয়। একেকজন একাধিক আবেদন করছেন। যদি চাকরির পরীক্ষাই না দিতে পারি তাহলে কেন আবেদন নেওয়া হচ্ছে। পরীক্ষার সময়সূচি

সমন্বয়ের আহ্বান জানিয়ে মানিক বলেন, এক দিনে যেন একটির বেশি সরকারি চাকরির পরীক্ষা নেওয়া না হয়।

সূত্র:কালের কণ্ঠ

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com