সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

পারমাণবিক সাবমেরিন সম্পর্কিত গোপনে তথ্য পাচারে অভিযুক্ত মার্কিন নৌবাহিনীর প্রকৌশলী ও তার স্ত্রী

বিদেশ ডেস্ক   |   সোমবার, ১১ অক্টোবর ২০২১ | প্রিন্ট

পারমাণবিক সাবমেরিন সম্পর্কিত গোপনে তথ্য পাচারে অভিযুক্ত মার্কিন নৌবাহিনীর প্রকৌশলী ও তার স্ত্রী

পারমাণবিক সাবমেরিন সম্পর্কিত গোপন তথ্য পাচার করার দায়ে অভিযুক্ত হয়েছেন এক নৌবাহিনীর প্রকৌশলী ও স্ত্রী। আদালতের নথি অনুযায়ী বিদেশী রাষ্ট্রের কর্মীর পরিচয়ে যোগাযোগ করা এক ছদ্মবেশী এফবিআইয়ের হাতে এই গোপন তথ্য তুলে দেন তিনি।

মার্কিন আদালতের দেওয়া তথ্য অনুযায়ী ওই প্রকৌশলী জোনাথন তোয়েবে ও তার স্ত্রী দীর্ঘদিন ধরে তথ্য পাচার করে আসছে। গত শনিবার পশ্চিম ভার্জিনিয়া থেকে তাদের গ্রেপ্তার করা হয়। মঙ্গলবার তাদের আদালতে নেওয়া হবে।

আদালতের দেওয়া বিবৃতিতে আরো বলা হয়েছে, ২০২০ সালের ডিসেম্বর মাসে একজন এফবিআই কর্মকর্তা একটি প্যাকেজ পেয়েছিলেন ‍যেখানে মার্কিন নৌবাহিনীর গোপন কিছু তথ্যা ছিলো এবং আরও তথ্য প্রদানকারী ব্যক্তির সাথে কীভাবে যোগাযোগ করা যায় সেই নির্দেশনাও দেওয়া ছিলো। পরে প্রমাণ হয় জোনাথেন তোয়েবে এই তথ্য পাঠান। এছাড়া ছদ্মবেশি এফবিআই এজেন্টের কাছে লাখ লাখ ডলারের ক্রিপ্টোকারেন্সির বিনিময়ে গোপন তথ্য বিক্রি করেছেন তোয়েবে। আর এই ক্র্প্টিাকারেন্সির বিনিময়ে মোট এক লাখ ডলার পেয়েছেন।

কোর্টের বিবৃতিতে বলা হয়, এফবিআই প্লাস্টিকে মোড়ানো একটি নীল মেমরি কার্ড উদ্ধার করে এবং পিনাট বাটার দেওয়া স্যান্ডউইচের দুই টুকরো পাউরুটির মধ্যে রাখে।

২০১২ সাল থেকে, তোয়েবে নৌবাহিনীতে কাজ করেছেন এবং এমনকি পারমাণবিক প্রকৌশল বিষয়ে তার উচ্চ স্তরের ছাড়পত্র ছিল। বর্তমানে মাত্র ছয়টি দেশ পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন পরিচালনা করছে। তারা হলো, চীন, ফ্রান্স, ভারত, রাশিয়া, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

সূত্র:কালেরকণ্ঠ

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪০ পূর্বাহ্ণ | সোমবার, ১১ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com