রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্স

চিকিৎসক ও জনবল সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত

ব্রেলভীর চৌধুরী, পত্নীতলা   |   রবিবার, ১০ অক্টোবর ২০২১ | প্রিন্ট

চিকিৎসক ও জনবল সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত

নওগাঁ জেলার উপজেলা পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে - প্রতিনিধি

নওগাঁ জেলার অতি গুরুত্ব পূর্ন একটি উপজেলা পত্নীতলা। এ উপজেলায় প্রায় আড়াই লক্ষ মানুষের বসবাস। উপজেলার এই মানুষ গুলোর জন্য আছে ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্স। উপজেলাটি জেলার মধ্যবর্তী হওয়ায় আশেপাশের অন্যান্য উপজেলার রোগীরাও এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে থাকে।

সম্প্রতি উক্ত স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটের কারণে চরম দুর্ভোগে পড়েছে অত্রাঞ্চলের মানুষ।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০০৬সালের ২৭জুন ৫০শয্যায় উন্নতি করা হয়। এই স্বাস্থ্য কমপ্লেক্সের অধিনে ডাক্তার, নার্স, কর্মচারী ও সি.এইচ.সি.পি-র ১৮১ পদের মধ্যে জনবল আছে ১৩৮জন, শূন্য পদ রয়েছে ৪৩জন।

স্বাস্থ্য কমপ্লেক্সের অধিনে ৩৩জন চিকিৎসক থাকার কথা থাকলেও রয়েছে ১৬জন, শূন্য পদ রয়েছে ১৭জন। মাঠ পর্যায়ে ১২জনের স্থলে রয়েছে ১০জন, শূন্য পদ রয়েছে ২জন। স্বাস্থ্য সহকারী পদে ৪০জনের পদ থাকলেও রয়েছে ২৭জন, শূন্য পদ রয়েছে ১৩জন। তবে ৫০শয্যা বিশিষ্ট্য স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ২১জন চিকিৎসকের পদ থাকলেও রয়েছে মাত্র ৬জন, শূন্য পদ রয়েছে ১৫জন।

দীর্ঘদিন যাবৎ শূন্য রয়েছে জুনিয়র কনসাল্ট (সার্জারী) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (মেডিঃ) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (গাইনী) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (এ্যানেসঃ) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (অর্থো সার্জারী) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (কার্ডিওলজি) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (চক্ষু) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (ইএনটি) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (শিশু) পদে ১জন, জুনিয়র কনসাল্ট (চর্ম ও যৌন) পদে ১জন, আরএমও পদে ১জন, মেডিকেল অফিসার পদে ১জন, মেডিকেল অফিসার (ইনডোর) পদে ১জন, মেডিকেল অফিসার (হোমিওপ্যাথি) পদে ১জন, প্যাথলজিষ্ট পদে ১জন, মিডওয়াইফ পদে ১জন, প্রধান সহকারী পদে ১জন, ভান্ডার রক্ষক পদে ১জন, এম. টি. (ফিজিওঃ) পদে ১জন, স্বাস্থ্য পরিদশক পদে ২জন, সহকারী স্বাস্থ্য পরিদশক পদে ৩জন, স্বাস্থ্য সহকারী পদে ১৩জন, সহকারী নাস পদে ১জন, টিকিটক্লার্ক পদে ১জন, ল্যাব এ্যাটেনডেন্ট পদে ১জন, অফিস সহায়ক পদে ১জন ও সুইপার পদে ১জন। উপজেলার উপ-স্বাস্থ্য কেন্দ্র গুলোতেও রয়েছে জনবল সংকট যার মধ্যে কাটাবাড়ী উপ-স্বাস্থ্য কেন্দ্রে মেডিকেল অফিসার পদে ১জন ও অফিস সহায়ক পদে ১জন, মান্দাইন উপ-স্বাস্থ্য কেন্দ্র- অফিস সহায়ক পদে ১জন, মধইল উপ-স্বাস্থ্য কেন্দ্রে অফিস সহায়ক পদে ১জন, সুবরাজপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে মেডিকেল অফিসার পদে ১জন, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে ১জন ও অফিস সহায়ক পদে ১জন, গগণপুর ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে ১জন এবং আমন্ত উপ-স্বাস্থ্য কেন্দ্রে অফিস সহায়ক পদে ১জন নেই।

পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে চাহিদা অনুযায়ী প্রসূতী সিজার সহ অন্যান্য ছোট-খাট অপারেশনের ব্যবস্থা থাকলেও বিশেষজ্ঞ ডাক্তারের অভাবে রোগীদের পোহাতে হচ্ছে ভোগান্তি। অতিতে ২০০৫, ২০০৮ ও ২০০৯ সালে ইওসি কার্যক্রমে দেশের মধ্যে পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্স জাতীয় পুরস্কার পেলেও দীর্ঘদিন যাবৎ বিশেষজ্ঞ গাইনি সার্জন ও অবস (এ্যানেসঃ) ডাক্তার না থাকায় মা ও প্রসূতি সেবা কার্যক্রম বন্ধ রয়েছে।

অন্য দিকে করোনা কালিন সময়ে সেন্ট্রাল অক্সিজেন সেবা না থাকায় করোনা রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। এছাড়া ডিজিটাল এক্স-রে (সি.আর) মেশিন না থাকায় সড়ক দুর্ঘটনা সহ বিভিন্ন ঘটনায় গুরুতর আহত জখম এবং করোনার সময়ে উপর্সগের রোগীদের জন্য এক্স-রে করা জরুরি হলেও কাঙ্খিত এই সেবা মিলছে না। আবার রোগীদের সেবায় নিয়োজিত দুটি অ্যাম্বুলেন্সের মধ্যে একটি অ্যাম্বুলেন্স চালকের অভাবে পড়ে রয়েছে।

অপরদিকে ৫০শয্যা বিশিষ্ট্য স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য পর্যাপ্ত ঔষধ সরবরাহ না থাকায় সরকারি বাজেট অনুযায়ী চাহিদার ৫ ভাগের এক ভাগ রোগীর ঔষধের চাহিদা মেটানোও সম্ভব হচ্ছে না।

এবিষয়ে পত্নীতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ খালিদ সাইফুল্লাহ্-র সাথে যোগাযেগ করা হলে তিনি জানান, স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০শয্যায় উন্নীত হওয়ার পর প্রয়োজনীয় জনবল পাওয়া যায়নি। তবে জনবলসহ যন্ত্রাংশ সংকটের কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আশা করা যাচ্ছে অল্প সময়ের মধ্যে এই সংকট সমাধান হবে।

উত্তরা প্রতিদিন/একে

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৮ অপরাহ্ণ | রবিবার, ১০ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com