মঙ্গলবার ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

নিস্ক্রিয় বিএনপি, গোপন বৈঠকে জামাত, অন্তদ্বন্দ্বে বিভক্ত আওয়ামীলীগ  !

বাঘা (রাজশাহী) প্রতিবেদক   |   শনিবার, ০৯ অক্টোবর ২০২১ | প্রিন্ট

নিস্ক্রিয় বিএনপি, গোপন বৈঠকে  জামাত, অন্তদ্বন্দ্বে বিভক্ত আওয়ামীলীগ  !

রাজশাহীর বাঘায় কেন্দ্রীয় কর্মসূচী পালন থেকে শুরু করে দলের যে কোন কর্মকান্ড বাস্তবায়নে নিস্ক্রিয় অবস্থায় রয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এদিক থেকে পাড়া-মহল্লায় গোপন বৈঠকের মাধ্যমে সক্রিয় হচ্ছে জামাত। অপর দিকে নানা বিষয়ে অন্তদ্বদ্বের মধ্য দিয়ে চলছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের রাজনীতি।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামীর একটি বিবৃতি নিয়ে বিএনপি নেতাদের মধ্যে ক্ষোবের সৃষ্টি হয়েছে। দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়ে সাম্প্রতিক বিতর্কের প্রেক্ষাপটে গত মার্চ মাসে এক বিবৃতি দেয় জামায়াতের কেন্দ্রীয় নেতারা। এ নিয়ে বিএনপি নেতাদের মধ্যে চলছে আলোচনা-সমালোচনা। বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপি তাদের অন্যতম মিত্র জামায়াতে ইসলামীর সাথে জোটগত সম্পর্ক রাখবেন-কিনা সেটি নিয়ে নতুন করে আবার আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। যার সত্যতা নিশ্চিত করেন বিএনপির একাধিক সূত্র ।

এ বিষয়ে সমাজের অভিজ্ঞ মহলের সাথে কথা বললে তাঁরা বলেন, জামাতের নীতি-নৈতিকতা একটু ভিন্ন। ওরা এক সময় নারী নেতৃত্ব পরিহার করার জন্য বড়-বড় ভাষন দিলেও পরবর্তীতে দলের স্বার্থে বিএনপির সাথে জোট বাধেন। বর্তমানে মৌলবাদী এই দলটি, ধর্মের নাম ভাঙ্গিয়ে অতি গোপনে উপজেলার বিভিন্ন পাড়া-মহল্লায় গোপন বৈঠক করার মধ্য দিয়ে তাদের দলকে সু-সংগঠিত করছেন। এমনকি, এক সময় মা-বোনদের যারা বাইরে বের হতে বারণ করতেন, এখানে তারায় ছাত্রী সংগঠন খুলেছেন। এরা অতি গোপনে এলাকাভিত্তিক মানুষের বাড়ি-বাড়ি গিয়ে নারীদের ইসমের পথে আসার দাওয়াত দিচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে জামাতের এক নেতা জানান, আগামী জাতীয় নির্বাচনে এমনও হতে পারে, বিএনপির সাথে সম্পৃক্ত থাকবে না জামাত এর।  প্রয়োজনে তারা একক ভাবে নির্বাচন করবে। তাদের অভিযোগ, দেশের চলমান রাজনৈতিক প্রোপটে জামাতে ইসলামী কোন-কোন ক্ষেত্রে  আন্দোলন করার প্রস্তাব দিলেও বিএনপির নেতারা সেখানে পিছুটান দেন। এ কারেন তাদের সাথে এই মুহুর্তে-বিএনপির একটা দুরত্ব চলছে।

অপর দিকে বাঘায় একেবারে নিস্ক্রিয় অবস্থায় চলে গেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির রাজনীতি । গত কয়েক বছর ধরে আহ্বায়ক কমিটির মাধ্যমে চলছে তাদের সংগঠন। তারা কেন্দ্রীয় কোন কর্মসূচী এবং  জাতীয় কোন দিবস উৎযাপন তো করেনই না, উপরোক্ত ভোটের মাঠেও তাদের মধ্যে রয়েছে মতবিরোধ । যার বাস্তবতা লক্ষ করা গেছে এ বছর উপজেলার আড়ানী পৌর নির্বাচনে।

বিএনপির তৃণমূলের লোকজন জানান, আড়ানী পৌর সভায় বিগত সময়ে বিএনপি সমর্থীত শিক্ষক নজরুল ইসলাম মেয়র ছিলেন। অথচ এবার দলের মধ্যে অন্তদ্বদ্ব থাকায় আ’লীগের দলীয় এবং বিদ্রোহী প্রার্থী থাকার পরেও  বিএনপি’র একক প্রার্থী তুজ্জামেল হকের জামানত বাজেআপ্ত হয়েছে। এর প্রধান কারণ, বিএনপি’র মধ্যে গ্রুপিং এবং জামাতের সাথে দুরত্ব।

এদিকে স্থানীয় লোকজন জানান, বর্তমান পেক্ষাপটে আন্তদ্বদ্বে বিভক্ত বাঘা উপজেলা আওয়ামীলী। এখানে উপজেলা আ’লীগ এর একটি পক্ষ-সহ তাদের সহযোগী সংগঠন-যুবলীগ, ছাত্রলীগ এবং বঙ্গবন্ধু সৈনিক লীগের জন্য একই স্থানে পৃথক-পৃথক অফিস থাকার পরেও তারা ঠিকমতো সেখানে বসেন না বলে অভিযোগ তৃণমুল নেতা-কর্মীদের।

অপর একটি পক্ষ নিজেদের অফিস না থাকায় বেঁছে নিয়েছেন উপজেলার  প্রাচীনতম শাহী মসজিদ সংলগ্ন ছাঁয়া বেষ্ঠিত ঐতিহাসিক তেঁতুলতলা। এই দুই গ্রুপের মধ্যে রয়েছে দীর্ঘ দিনের অন্তদ্বন্দ। ফলে এই দলের সবচেয়ে পুরাতন ও বঙ্গবন্ধুর  হাতে গড়া প্রিয় সংগঠন ছাত্রলীগের উপজেলা ও ইউনিয়ন কাউন্সিল বন্ধ রয়েছে প্রায় ১০ বছর। ফলে দলীয় কার্যক্রম সু-সংগঠিত ও গতিশীল না হয়ে দিন-দিন ঝিমিয়ে পড়ছে বলে উদ্বেগ প্রকাশ করেন কয়েকজন ছাত্রলীগ নেতা। ।

তবে স্থানীয় একাধিক ব্যাক্তি জানান, সরকারী দলের মধ্যে  অন্তদ্বন্দ  যায় থাক না কেন, এ আসন থেকে নির্বাচিত সাংসদ ও বর্তমান সরকারের মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব মোঃ শাহারিয়ার আলম অত্যান্ত ভালো মানুষ।বর্তমানে অসংখ্য দৃশ্যমান অভুত পূর্ব উন্নয়ন দেখে-তাঁর প্রতি আস্থা ও ভালবাসা রয়েছে দলের সকল ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে তৃনমূল নেতাকর্মী এবং সাধারন জনগনের।

 

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

 

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৮ অপরাহ্ণ | শনিবার, ০৯ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com