সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সারাদেশে ক্রমান্বয়ে সিনেমা হল নির্মাণের উদ্যোগ নিয়েছে স্টার সিনেপ্লেক্স,নির্মিত হবে বগুড়া, কুমিল্লা, রাজশাহী ও সৈয়দপুরে

উত্তরা ডেস্ক   |   সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট

সারাদেশে ক্রমান্বয়ে সিনেমা হল নির্মাণের উদ্যোগ নিয়েছে স্টার সিনেপ্লেক্স,নির্মিত হবে বগুড়া, কুমিল্লা, রাজশাহী ও সৈয়দপুরে

দেশে যখন একের পর এক সিনেমা হল বন্ধ হচ্ছে, দেশের অনেক উপজেলায় এখন সিনেমা হল নেই। এমনকী জেলা শহরেও সিনেমা হল নেই। আরো আশ্চর্যের বিষয় রাজশাহীর মতো বিভাগীয় শহরেও কোনো সিনেমা হল নেই। সাদাকালো যুগ পরবর্তী নব্বই দশকে দেশে হলের সংখ্যা ছিল ১ হাজার ৪৩৫টির মতো। বর্তমানে সিনেমা হল কমতে কমতে গোটা দেশে সিনেমা হলের সংখ্যা ৬২টি তে দাঁড়িয়েছে! আর ২৫টি জেলায় এখন আর কোনও সিনেমা হল নেই।

সিনেমা হল নিয়ে যখন দুঃসংবাদের শেষ নেই, তখন আশা জাগানিয়া সংবাদ নিয়ে এলো স্টার সিনেপ্লেক্স। সারাদেশে ক্রমান্বয়ে সিনেমা হল নির্মাণের উদ্যোগ নিয়েছে স্টার সিনেপ্লেক্স। করোনা মহামারীর প্রভাবে সিনেমা ইন্ডাস্ট্রির এই সংকটময় সময়ে যা দোদীপ্যমান প্রদীপ। এতদিন ঢাকার মধ্যে সীমাবদ্ধ থাকলেও এবার ঢাকার বাইরে সিনেপ্লেক্স এর শাখা চালু করতে যাচ্ছে। প্রথমেই বগুড়ায় নতুন শাখা চালু করতে যাচ্ছে তারা।

বগুড়া ছাড়াও ঢাকার বাইরে কুমিল্লা, রাজশাহী ও সৈয়দপুরে নির্মিত হতে যাচ্ছে স্টার সিনেপ্লেক্স। কুমিল্লা জেলা ও রাজশাহী বিভাগীয় শহরে থাকছে স্টার সিনেপ্লেক্স। অন্যদিকে আরেকটু উত্তরে রংপুর ও দিনাজপুরকে সমন্বয় করে নীলফামারীর উপজেলা শহর সৈয়দপুরে স্টার সিনেপ্লেক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। শুরুতে বগুড়ায় চালু হচ্ছে। নিম্ন আয়ের মানুষের বিনোদনের জন্যও আরেক ধরনের সিনেমা হল চেইন চালু করার পরিকল্পনা রয়েছে স্টার সিনেপ্লেক্সের। যার টিকেট ক্রয় ক্ষমতা থাকবে সাধারণ মানুষের নাগালের মধ্যেই।

বগুড়া শহরের সাতমাথা মোড় নওয়াব বাড়ি রোডে অবস্থিত পুলিশ প্লাজায় নির্মিত হবে এই মাল্টিপ্লেক্স সিনেমা হল। ঢাকার বাইরে এটিই তাদের প্রথম শাখা। রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে স্টার সিনেপ্লেক্স এবং বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট-এর সঙ্গে এ বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন স্টার সিনেপ্লেক্স-এর চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল এবং বাংলাদেশ পুলিশের এআইজি (কল্যাণ ট্রাস্ট) মোঃ ফেরদৌস আলী চৌধুরী।

আগামী বছরের মাঝামাঝি সময়ে মাল্টিপ্লেক্সটি চালু করার পরিকল্পনা রয়েছে বলে জানান স্টার সিনেপ্লেক্স-এর চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল। দু’টি হল থাকবে এখানে। মোট আসন সংখ্যা ৪২৫। বরাবরের মত নান্দনিক পরিবেশ, সর্বাধুনিক প্রযুক্তিসম্বলিত সাউন্ড সিস্টেম, জায়ান্ট স্ক্রিনসহ বিশ্বমানের সিনেমা হলের যাবতীয় সুযোগ-সুবিধা নিয়ে হলগুলো নির্মিত হবে বলে জানান তিনি।

ঢাকার বাইরের দর্শকরা বিশ্বমানের সিনেমা হলে ছবি উপভোগ করার সুযোগ থেকে বঞ্চিত। তাই দেশব্যাপী অনেকগুলো সিনেমা হল নির্মাণের পরিকল্পনার কথা আগেই বলা হয়েছিলো। সেই পরিকল্পনার বাস্তবায়নের পদক্ষেপ এটি। দেশের সিনেমা ইন্ডাস্ট্রির প্রসারে এই পদক্ষেপ অব্যাহত থাকবে বলে জানান মাহবুব রহমান।

এদিকে ঢাকার উত্তরা ও পূর্বাচলে স্টার সিনেপ্লেক্সের নতুন শাখা চালুর প্রক্রিয়া রয়েছে। গুলশান ১ এর পুলিশ প্লাজাতে স্টার সিনেপ্লেক্স করা যায় কি না এ বিষয়েও চিন্তাভবনা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের এআইজি (কল্যাণ ট্রাস্ট) মোঃ ফেরদৌস আলী চৌধুরী। তিনি বলেন, আমরা নিজেরা তো আর সিনেমা হল চালু করতে পারি না, তবে স্টার সিনেপ্লেক্স যদি এগিয়ে আসে তাহলে সারাদেশের পুলিশ দপ্তর বা পুলিশ প্লাজাতে সিনেমা হল চালু করার উদ্যোগ নেওয়া যেতে পারে।

বাংলাদেশের ছবি স্টার সিনেপ্লেক্সে প্রদর্হিত হবে কতভাগ?

এ বিষয়ে স্টার সিনেপ্লেক্স-এর চেয়ারম্যান মাহবুব রহমান রুহেলকে প্রশজন করা হয়। তিনি বলেন, ‘আমাদের দেশে যে মানের ছবি নির্মাণ হচ্ছে তার অধিকাংশই সিনেপ্লেক্সে প্রদর্শন যোগ্য নয়। এর কারণ প্রযুক্তিগত ত্রুটি, সাউন্ড কোয়ালিটি, কালার রেজুলেশন। ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড না মেনে ছবি নির্মাণ করা। ভালো গল্পের, ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড মেনে ছবি নির্মাণ করা হলে সেসব প্রদর্শিত হবে।

দেশীয় প্রযোজনাতে স্টার সিনেপ্লেক্স এগিয়ে আসবে বলে জানান রুহেল।

সূত্র:কালেরকণ্ঠ

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১:১৯ অপরাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com