রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

প্যানডোরা পেপার্সে নেপালের সবচেয়ে ধনী ব্যক্তি

বিদেশ ডেস্ক   |   সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট

প্যানডোরা পেপার্সে নেপালের সবচেয়ে ধনী ব্যক্তি

বিশ্বের বিভিন্ন দেশের নেতা, রাজনীতিবিদ এবং ধনকুবেরদের গোপন সম্পদ এবং লেনদেনের বিপুল পরিমাণ নথি ফাঁস হয়েছে। প্যানডোরা পেপার্সের সেই নথিতে নাম রয়েছে নেপালের সবচেয়ে ধনী ব্যক্তির। নেপাল টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নেপাল টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্যানডোরা পেপার্সে নেপালের নামকরা আরো কয়েকজন ব্যবসায়ীর নামও রয়েছে।

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) এর মাধ্যমে সামনে এসেছে প্যানডোরা পেপার্স।

জানা গেছে, এই অনুসন্ধানে অংশ নিয়েছে আইসিআইজে’র প্রায় সাড়ে ছয় শতাধিক সাংবাদিক। আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম প্রায় এক কোটি ২০ লাখ নথি ও ফাইলপত্র হাতে পেয়েছে।সেই নথিতে অন্তত ৩৫ জন বর্তমান ও সাবেক নেতা এবং তিন শতাধিক সরকারি কর্মকর্তার নথি ফাঁস হয়েছে।

ওয়াশিংটন ডিসি-ভিত্তিক আইসিআইজে নেপাল সম্পর্কিত সেন্টার ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেপালকে (সিআইজে) যেসব নথিপত্র সরবরাহ করেছে, তাতে দেখা যায়- চৌধুরী গ্রুপ, গোলছা অর্গানাইজেশন এবং অন্যান্য উল্লেখযোগ্য নেপালিদের রাজনৈতিক সংযোগ রয়েছে।

ফাঁস হওয়া নথি থেকে আইসিআইজে যেসব তথ্য সিআইজে-কে দিয়েছে; গোপন চিঠিপত্র এবং অন্যান্যভাবে দেখা যায়- তালিকায় নাম থাকা নেপালের শীর্ষ ব্যবসায়ীরা ভূমি আইন লঙ্ঘন করে বিদেশে বিনিয়োগ করেছেন, শেয়ার কেনা-বেচা করেছেন ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, সাইপ্রাস, মরিশাস, সিঙ্গাপুর এবং অন্যান্য অর্থনৈতিক জোনে।

নেপালের অনুসন্ধানী সাংবাদিক কৃষ্ণা গয়াওয়ালি এবং রামু সাপকোটার নেতৃত্বে একটি দল প্যানডোরা পেপার্স বিশ্লেষণ করে দেখেছেন। তারা দেখেছেন, নেপালি কম্পানিগুলো ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে পরিবারের সদস্য এবং সহযোগীদের নামে নিবন্ধিত কম্পানি সামনে রয়েছে; এটিকে ব্যবহার করে তারা অর্থ সরিয়ে নিয়েছে।

ফাঁস হওয়া নথির নামগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- বিনোদ চৌধুরী। নেপালের একমাত্র পরিচিত বিলিয়নিয়ার; ২০১৮ সালে ফোর্বস ম্যাগাজিনে বলা হয়- তিনি বিশ্বের ২১৪১তম ধনী ব্যক্তি। প্যানডোরা পেপার্স বলছে, তার স্ত্রী এবং তিন ছেলে, নির্বাণ, বরুণ এবং রাহুলের নামে কম্পানি রয়েছে। তারা কোথায় বসে সেই কম্পানির ব্যাপারে স্বাক্ষর করেছেন, সে ব্যাপারেও তথ্য রয়েছে ফাঁস হওয়া নথিতে।
সূত্র: নেপাল টাইমস।

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:২০ অপরাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com