বৃহস্পতিবার ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নিয়ামতপুরে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎ শিল্পীরা

মোঃ জনি আহমেদ   |   সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট

নিয়ামতপুরে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎ শিল্পীরা

আর কিছু দিন পরেই সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। তাই ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। কাজ শেষ করতে দিন রাত সমান তালে কাজ করে যাচ্ছেন তারা। দেশে করোনার ভয়াবহতা কিছুটা কমে আসায় এবছর গতবারের চেয়ে বেশী মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে বলে আশা সংশ্লিষ্টদের।

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজার আর মাত্র কয়েকদিন। এরি মধ্যে নওগাঁর নিয়ামতপুরে বাজতে শুরু করেছে দেবী দূর্গার আগমনী বার্তা। গত বছরের চেয়ে ৩টি বেশী পূজা মন্ডপ তৈরী হয়ে নিয়ামতপুরে ৬২টি পূজা মন্ডপে পূজা অনুষ্ঠিত হওয়ায় প্রতিমা তৈরীতে এখন মহা ব্যস্ত মৃৎ শিল্পীরা। ইতি মধ্যে দেবীর প্রতিমা নির্মানের কাজ শেষ করেছেন শিল্পীরা। এখন চলছে সর্বশেষ মাটির প্রলেপের কাজ। এরপর রং তুলির আঁচড়ে ফুটিয়ে তুলবেন প্রতিমার দৃষ্টি নন্দিত রূপ।

প্রতিমা তৈরীর মৃৎ শিল্পী বিশ্বজিৎ বলেন, আমরা মাটির কাজ শেষ করলাম। এর কয়েকদিন পর আমরা রং এর কাজ শুরু করবো।আরেক মৃৎ শিল্পী সুধির বলেন, এখন আমরা ব্যস্ত সময় কাটাচ্ছি।আরেক মৃৎ শিল্পী আকাশ বলেন, গেলবার আমি ১৮টি প্রতিমা তৈরী করেছি এবারও সেই রকম প্রতিমার কাজ করছি।

সব ধরণের নিরাপত্তা ও স্বাস্থ্য বিধি মেনে পালন করা হবে জানালেন থানার অফিসার ইন চার্জ হুমায়ন কবির, উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন ও সাধারণ সম্পাদক সুরঞ্জন বিজয়পুরী।

উপজেলা পূজা উৎযাপন কমিটির সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন বলেন, নিয়ামতপুর উপজেলায় ৬২টি পূজা মন্ডপে পূজা হবে। আমরা ইতি মধ্যে প্রতিটি ইউনিয়নে গিয়ে প্রতিটি মন্ডপের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে আমরা মিটিং করেছি। এখন পর্যন্ত আমাদের উপজেলায় কোন প্রকার সমস্যা নেই। যেটুক ছিল সেটুকুও আমরা ইতি মধ্যে সমাধান করে ফেলেছি। আগামীতে যে দিনগুলো আসছে সে দিনগুলি সুষ্ঠভাবে পালন হবে আশা করছি। আগামী ৭ তারিখে উপজেলা প্রশাসনের সাথে একটি সভা রয়েছে। সভা হয়ে গেলেই মোটামোটি কাজ শেষ। উপজেলার প্রতিটি মন্ডপের প্রতিমা তৈরী প্রায় শেষ। এখন শুধু রং তুলির কাজ। কিছু কিছু প্রতিমার ইতি মধ্যে রং করা শুরু করে দিয়েছে। এক কথায় উপজেলার সার্বিক পরিস্থিতি ভালো। করোনার বিষয়ে তিনি বলেন আমরা প্রতিটি মন্ডপের কমিটিকে দিক নির্দেশনা দিয়েছি, হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, এবং মাস্ক ছাড়া কেউ যাতে আসতে না পারে সে দিকে কঠোরভাবে নজর দারী রাখতে বলে দিয়েছি। মেলার বিষয়ে বলেন, সরকারী যে নির্দেশনা রয়েছে তা যথাযথভাবে পালন করতে বলা হয়েছে।

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ২:১৩ অপরাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com