সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞার আগের রাতে জমজমাট ইলিশের হাট

উত্তরা ডেস্ক   |   সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট

নিষেধাজ্ঞার আগের রাতে জমজমাট ইলিশের হাট

মা ইলিশ রক্ষায় আজ সোমবার (৪ অক্টোবর) মধ্য রাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত পায়রা (বুড়িশ্বর) নদীতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ২২ দিন বরগুনার আমতলী উপজেলার হাট-বাজারগুলোতে ইলিশ উঠবে না। এ কারণে নিষেধাজ্ঞার আগের রাতে আমতলীতে ইলিশের হাট ছিল জমজমাট।

রবিবার দিবাগত রাতে উপজেলা শহরের ৩টি একে স্কুল, বৌ বাজার ও বাঁধঘাট মাছ বাজার ছিল ইলিশের দখলে। ব্যাপক বিক্রিতে বাজার ছিল সরগরম। অন্যদিনের তুলনায় দাম বেশি হলেও ধুম বিক্রি হয়েছে ইলিশ। এদিকে উপজেলার বিভিন্ন ইউনিয়নের হাট- বাজারগুলোতেও প্রচুর ইলিশ বিক্রি হয়েছে বলে বিশ্বস্থ্য সূত্রে জানা গেছে। ওই সকল বাজরগুলোতে ছোট- বড় বিভিন্ন সাইজের ইলিশ হাটে থাকায় যার যার চাহিদা মতো ইলিশ কিনে বাড়ি ফিরছেন। মাইকিং করে মধ্যরাত পর্যন্ত ইলিশ বেচাবিক্রি চলবে বলে জানানো হয়েছে।

আমতলী উপজেলা শহরের তিনটি মাছ বাজার ঘুরে দেখা গেছে, বিক্রেতারা ১ কেজি ওজনের প্রতিটি ইলিশ ১৪০০ টাকা দরে বিক্রি হয়েছে। এছাড়া ৮ গ্রামের প্রতি কেজি ইলিশ ১ হাজার থেকে ১২০০ টাকা, ৪০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ মাছ ৫০০ টাকা কেজি দরে বিক্রি করছে।

ক্রেতা কবির দেওয়ান বলেন, নিষিদ্ধ সময় বাজারে নদীর মাছ মিলবে না। তাই শেষ মুহূর্তে হাটে ইলিশ মাছ কেনার জন্য আমার মতো অনেক ক্রেতা ছুটে এসেছে। এ কারণে রাতেও বাজারে প্রচণ্ড ভিড় ছিল।

উপজেলার গাজীপুর বন্দর থেকে আমতলী সদরে মাছ কিনতে আসা নজরুল ইসলাম জানায়, ২২ দিন নদীতে মাছ ধরা বন্ধ থাকবে এ জন্য ইলিশ কিনে রাখার জন্য বাজারে আসছেন। বাজারের প্রচুর ভীড় থাকলেও বিক্রেতারা মাছের দাম অনেক বেশি চাচ্ছেন।

গৃহিণী আয়েশা সিদ্দিকা সীমু বলেন, আগামী ২২ দিন বাজারে ইলিশ মাছ বিক্রি হবে না। শহরে মাইকিং শুনে ইলিশ কিনতে বাজারে আসছি। এখনো কিনিনি। ঘুরে দরদাম করে তারপর ইলিশ কিনব।

আমতলী বাঁধঘাট (নতুন বাজার) মাছ বাজারের সভাপতি মাহবুবুর রহমান হিমু গাজী বলেন, আজ রাত ১২টা পর্যন্ত বাজারে ইলিশ বিক্রি করার জন্য শহরে মাইকিং করেছি।

সূত্র:কালেরকণ্ঠ

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:০২ অপরাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com