বৃহস্পতিবার ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী সপ্তাহে নিউইয়র্কে নিলামে উঠছে কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলীর আঁকা ছবি

ক্রীড়া ডেস্ক   |   শনিবার, ০২ অক্টোবর ২০২১ | প্রিন্ট

আগামী সপ্তাহে নিউইয়র্কে নিলামে উঠছে কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলীর আঁকা ছবি

মোহাম্মদ আলীকে সবাই কিংবদন্তী বক্সার হিসেবেই জানি। তবে তার ছবি আকার বিরল প্রতিভার কথা অনেকেই হয়তো জানেন না। তার নিজ হাতে আঁকা তেমনই কিছু ছবি আগামী সপ্তাহে নিউইয়র্কে নিলামে উঠতে যাচ্ছে।

মোহাম্মদ আলী বক্সিং রিংয়ে লড়াইয়ের ফাকেও ছবি আঁকতে পছন্দ করতেন। তার আঁকা ২৪টি স্কেচ ও পেইন্টিং এবার নিলামে তোলা হবে। এগুলোর মধ্যে অধিকাংশ ছবিই কার্টুন ঘরানার এবং কিছু ছবিতে আলীর স্বাক্ষরও আছে। ছবিগুলোর মধ্যে ধর্ম ও সামাজিক ন্যায়বিচার সম্পর্কে মোহাম্মদ আলীর চিন্তাভাবনার প্রতিফলন ঘটেছে। নিজেকে বক্সিং রিংয়ে কল্পনা করেও ছবি এঁকেছেন তিনি।

১৯৭৮ সালে ঐতিহাসিক মিনি সিরিজ ‌‘ফ্রিডম রোড’ এর শ্যুটিং এর সময় ‘স্টিং লাইক আ বী’ নামক পেইন্টিং আঁকেন মোহাম্মদ আলী। ওই ছবিতে দেখা যায়, জনৈক প্রতিপক্ষকে নকআউট পর্বে হারানোর পর রেফারির কাছে অনুযোগ করছেন তিনি, ‘রেফারি, সত্যিই তো তিনি (আলী) একটা মৌমাছির মতো উড়ে বেড়ায় আর দংশন করেন!’ বনহ্যামস নিলামকারীরা জানান, ৫ অক্টোবরের নিলামে, আলীর আঁকা এই ছবিটি ৪০ হাজার থেকে ৬০ হাজার ডলারের মধ্যে বিক্রি হবে বলে তাদের প্রত্যাশা।
১৯৬৭ সালে আঁকা “আমেরিকা: দ্য বিগ জেল” এবং ‘ওয়ার ইন আমেরিকা”। এই দুটি ছবি ২৫,০০০-৩৫,০০০ ডলারে বিক্রি হবে বলে আয়োজকদের ধারণা।

আয়োজকরা বলেন, মোহাম্মদ আলী তার বক্সিংয়ের জন্য খ্যাত; কিন্তু তার ছবি আঁকার প্রতিভার কথা খুব কম মানুষই জানেন। লড়াই বা অনুশীলন শেষে নিজেকে মুক্ত করে দেওয়ার জন্য স্কেচগুলো আঁকতেন তিনি।

ক্যারিয়ারে সফলতার চূড়ায় এসে, সাবেক বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়ন ১৯৬৪ সালে ইসলাম ধর্ম গ্রহণের ঘোষণা দেন। দীর্ঘদিন পারকিনসন’স রোগের সঙ্গে লড়াই করে, ২০১৬ সালে ৭৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন এই কিংবদন্তী।

সূত্র : রয়টার্স

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১:১১ অপরাহ্ণ | শনিবার, ০২ অক্টোবর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com