সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

যে কারণে গ্রেপ্তার হলেন মুফতি ইব্রাহীম

উত্তরা ডেস্ক   |   বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

যে কারণে গ্রেপ্তার হলেন মুফতি ইব্রাহীম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে বিভিন্ন উগ্রবাদী বক্তব্য, বিভ্রান্তিমূলক তথ্য এবং করোনাভাইরাসের টিকা আবিষ্কারের অবৈজ্ঞানিক সূত্র প্রচার করার অভিযোগে মুফতি কাজী ইব্রাহীমকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গত সোমবার রাত ২টার দিকে রাজধানীর লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ইউনিটের একটি দল। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপকমিশনার (ডিসি) মোহাম্মদ ফারুক হোসেন জানান, উগ্রবাদী ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে তাঁকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

এর আগে আটকের সময় মুফতি ইব্রাহীম নিজের ফেসবুক পেজে লাইভে এসে উচ্ছৃঙ্খলভাবে চিৎকার করে বলতে থাকেন, ‘গুণ্ডা’ ও ‘র’-এর এজেন্ট তাঁর বাড়ি ঘিরে ফেলেছে। পরে তাঁকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়।

গতকাল দুপুরে ডিবির যুগ্ম কমিশনার (উত্তর) হারুন-অর-রশীদ বলেন, মুফতি কাজী ইব্রাহীম করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছেন। সম্প্রতি করোনা ভাইরাসের টিকা নিয়ে তাঁর বিভিন্ন বক্তব্য ভাইরাল হয়। তিনি ফেসবুক ও ইউটিউবে তাঁর ওয়াজে উল্টাপাল্টা কথা বলে আসছেন। সোমবার রাতেও ফেসবুক লাইভে তিনি বাংলাদেশের মানুষকে ভারতের দালাল ও র-এর এজেন্ট বলে প্রচার করেছেন। তিনি বিভিন্ন সময় করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার ও ধর্মীয় উসকানিমূলক বক্তব্য প্রচার করেছেন, যা নিয়ে আলোচনা-সমালোচনা, বিতর্ক হচ্ছে। সেসব বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে ডিবি হেফাজতে নেওয়া হয়েছে। জিজ্ঞাসাবাদে তিনি সন্তোষজনক বক্তব্য দিতে না পারলে তাঁর বিরুদ্ধে মামলাসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি জুমার নামাজের খুতবা, ওয়াজ মাহফিল, ইউটিউব চ্যানেল, ফেসবুক আইডি ও পেজে ইব্রাহীম নানা ধরনের বক্তব্য, তত্ত্ব ও সূত্র দিয়ে আলোচিত-সমালোচিত হন। তাঁর বক্তব্যের অনেক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। কাজী ইব্রাহীমের সমালোচিত মতবাদের মধ্যে একটি হলো—‘করোনাভাইরাসের টিকা দেওয়ার কারণে নারীর দাড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে।’ ব্রাজিলের প্রেসিডেন্টের বরাত দিয়ে এ বক্তব্যে তিনি বলেন, ‘করোনা ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে।’

মুফতি ইব্রাহীম আরেক বক্তৃতায় করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দিয়েছিলেন! এক প্রবাসী ‘স্বপ্নে’ ওই সূত্র পেয়েছেন, তিনিই তাঁকে বিষয়টি বলেছেন বলে জানান। তাঁর এমন বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে বহু হাস্যরস তৈরি হয়েছে। এভাবে কাজী ইব্রাহীম জুমার খুতবায় বিভিন্ন সময় করোনার চিকিৎসা, করোনায় মুসলিমরা আক্রান্ত হবে না, পৃথিবীর সৃষ্টি ও ভৌগোলিক বিভিন্ন বিষয়ে মতবাদ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল হয়েছেন।

অ্যান্টার্কটিকা মহাদেশ নিয়ে রহস্যজনক এক মতবাদ দিতে গিয়ে তিনি মহাদেশটিকে ‘এন্টারকটিক’ মহাদেশ বলেও ট্রলের শিকার হন। ‘হিটলার মারা যাননি’, ‘শেকসপিয়ারের প্রকৃত নাম শেখ যুবায়ের’ প্রভৃতি বক্তব্য বিভিন্ন সময় ভাইরাল হয়েছে।

সূত্র:কালেরকণ্ঠ

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৮ অপরাহ্ণ | বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com