রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঘূর্ণিঝড় ‘গুলাব’ না গুটাতেই ফের বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, বাড়বে বৃষ্টি

উত্তরা ডেস্ক   |   বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

ঘূর্ণিঝড় ‘গুলাব’ না গুটাতেই ফের বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, বাড়বে বৃষ্টি

ঘূর্ণিঝড় ‘গুলাব’ না গুটাতেই ফের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় আরেকটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। তবে ঘূর্ণিঝড়ের শঙ্কা নেই। এর প্রভাবে আগামী দুই দিন দক্ষিণাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ এলাকায় লঘুচাপটি সৃষ্টি হয়েছে। এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। তবে স্থলভাগের দিকে উঠে আসছে বলে ঝড়ের শঙ্কা নেই। তবে দক্ষিণাঞ্চলে বৃষ্টি বাড়বে। বৃষ্টির প্রবণতা বাড়লে বর্তমানে যে ভাপসা গরম তা কেটে যাবে।

গতকাল মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু দেশের ওপর সক্রিয় রয়েছে। এটি মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে উত্তর বঙ্গোপসাগরে। এর প্রভাবে খুলনা ও বরিশাল বিভাগের বেশির ভাগ স্থানে এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

গতকাল সকাল ৬টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় ফেনীতে দেশের সর্বোচ্চ ৮১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ সময় সিরাজগঞ্জের তাড়াশে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস।

গত সপ্তাহে সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গুলাব’ গত রবিবার মধ্যরাতে ভারতের অন্ধ্র প্রদেশ ও ওড়িশার মাঝামাঝি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করে। বাংলাদেশে এ ঝড়ের বড় কোনো প্রভাব পড়েনি। তবে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি হয়েছে।

এদিকে বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাট উপকূলে ২৪ জেলেকে নিয়ে দুটি মাছ ধরার ট্রলার ডুবে গেছে। ট্রলারডুবিতে নিখোঁজ এক ট্রলার মালিকের লাশ উদ্ধার করেছে বন বিভাগ ও জেলেরা। গতকাল সকালে দুবলারচর থেকে দুই কিলোমিটার পূর্বে বঙ্গোপসাগরের অফিস কেল্লার কাছে মাছ ধরার ওই ট্রলার দুটি ডুবে যায়। এ সময় দুই ট্রলারের ২৩ জেলেকে অন্য ট্রলারের জেলেদের সহায়তায় উদ্ধার করা হলেও এক ট্রলার মালিক ভেসে যান। রুহুল আমিন খান (৪৫) নামের ওই ট্রলার মালিক বরগুনার পাথরঘাটার দক্ষিণ চরদোয়ানী গ্রামের ইসহাক খানের ছেলে।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি জানান, বঙ্গোপসাগরে তলা ফেটে যাওয়ায় এফবি হাজী আনোয়ার নামের একটি ট্রলার ডুবে যায়। গত সোমবার নিমজ্জিত হওয়া ওই ট্রলারের ২৫ জেলেকে অন্য ট্রলারের জেলেরা উদ্ধার করে গতকাল দুপুরে মৎস্য বন্দর আলীপুরে নিয়ে আসেন।

এদিকে মোংলা (বাগেরহাট) প্রতিনিধি জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ও টানা বৃষ্টিপাতে মোংলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য বোঝাই-খালাস ও পরিবহনের কাজ।

সূত্র:কালেরকণ্ঠ

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩২ অপরাহ্ণ | বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com