সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রথম বাংলাদেশি হিসেবে পতুর্গালে সিটি নির্বাচনে কাউন্সিলর পদে বিজয়ী শাহ আলম

বিদেশ ডেস্ক   |   মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

প্রথম বাংলাদেশি হিসেবে পতুর্গালে সিটি নির্বাচনে কাউন্সিলর পদে বিজয়ী শাহ আলম

পর্তুগালের দ্বিতীয় বৃহত্তর শহর বন্দর ও বাণিজ্যিক নগরী পোর্তোর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর হিসেবে প্রথম বাংলাদেশি হিসেবে বিজয়ী হয়েছেন শাহ আলম কাজল।

গত ২৬ সেপ্টেম্বর পোর্তোর মিউনিসিপালিটি নির্বাচনে পোর্তো শহরের জুন্টা ফ্রেগজিয়া বনফিমের অ্যাসেম্বলিতে ৪৪% শতাংশ ভোট পড়ে। ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির হয়ে প্রবাসী বাংলাদেশি শাহ আলম কাজ ২১.২% শতাংশ ভোট পেয়ে প্রথম বাংলাদেশি হিসেবে কাউন্সিলর পদে বিজয়ী হন।

এর আগে গত ২০১৭ সালেও পোর্তো সিটি করপোরেশনে কাউন্সিলর হিসেবে পর্তুগাল সোস্যালিস্ট পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।
শাহ আলম কাজল বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলায় জন্মগ্রহণ করেন। বর্তমানে দুই কন্যা এবং একপুত্র সন্তান নিয়ে পর্তুগালের পোর্তোয় বসবাস করছেন। স্নাতক শেষ করে জীবন-জীবিকার তাগিদে স্পেন হয়ে ১৯৯২ সালে পর্তুগালে পাড়ি জমান শাহ আলম। সহজে পর্তুগিজ ভাষা রপ্ত করার ফলে ৯৮ পরবর্তী পর্তুগালে বিভিন্ন সরকারি দফতরে ট্রান্সলেটর হিসেবে এবং প্রবাসীদের বিভিন্ন ধরনের সামাজিক কমিউনিটি উন্নায়নে কাজ শুরু করেন শাহ আলম কাজ। ২০০৪ সালে তিনি পর্তুগিজ নাগরিকত্ব লাভ করেন। পরবর্তীতে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো গঠন হলে সভাপতির দায়িত্ব পান, যা পর্তুগালে প্রথম কোনও প্রবাসী বাংলাদেশিদের সংগঠন এবং দেশটির সরকার অনুমোদিত।

নির্বাচনে জয়ী হওয়া শাহ আলম কাজল জানান, প্রবাসী বাংলাদেশিদের সুযোগ সুবিধা আদায়ে এবং বাংলাদেশকে বিদেশের মাটিতে তুলে ধরার জন্য তিনি ২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টিতে একজন কর্মী হিসেবে যোগ দেন। স্থানীয় রাজনীতিতে একজন বিদেশি নাগরিক হিসেবে বিভিন্ন চ্যালেঞ্জ পার করে বর্তমান পোর্তো মহানগর কার্যকর কমিটির সদস্য এবং বনফিমের ডেপুটি স্পিকার হিসেবে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন তিনি।

তিনি বলেন, আমি মনে করি এখানে বর্তমানে বেড়ে উঠা আমাদের আগামী প্রজন্ম পর্তুগালের স্থানীয় রাজনীতি ছাড়াও বিভিন্ন সেক্টরে প্রতিনিধিত্ব করবে।

এছাড়াও পর্তুগালে নতুন আগত প্রবাসীদের উদ্দেশে তিনি বলেন, মূলধারা এবং স্থানীয় কমিউনিটির সঙ্গে সম্পৃক্ত হয়ে নিজেদের পাশাপাশি বাংলাদেশকে স্থানীয় পর্তুগিজদের মাঝে তুলে ধরতে হবে।

সূত্র: বিডি প্রতিদিন

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪১ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com