মঙ্গলবার ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইসরাইলকেএক বিলিয়ন ডলারের মার্কিন সহায়তায় চটেছেন ইলহান

বিদেশ ডেস্ক   |   রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

ইসরাইলকেএক বিলিয়ন ডলারের মার্কিন সহায়তায় চটেছেন ইলহান

ইহুদিবাদী দেশ ইসরাইলকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য অতিরিক্ত এক বিলিয়ন ডলার অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ।

এ ঘটনায় মার্কিন প্রশাসনের ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশটির প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলের সদস্য ইলহান ওমর। খবর আলজাজিরা ও আরব নিউজের।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ বৃহস্পতিবার ইসরাইলের আয়রন ডোম প্রতিরক্ষাব্যবস্থার জন্য অতিরিক্ত এই এক বিলিয়ন ডলার অনুমোদন করেছে।

মার্কিন এ মুসলিম নারী এমপি বলেন, যুক্তরাষ্ট্রের এ বিপুল পরিমাণ সহায়তা পেয়ে দিন দিন আরও বেপরোয়া হয়ে উঠছে ইসরাইল। ফিলিস্তিনিদের ওপর চালানো যুদ্ধাপরাধ খতিয়ে দেখে তার পর ইসরাইলকে সহায়তা দেওয়া প্রয়োজন বলে দাবি করেন তিনি।

এটি নিয়ে বেশ কিছু দিন ধরে বিতর্ক চললেও অবশেষে তা অনুমোদন পেয়েছে। এদিন আইনপ্রণেতারা ৪২০-৯ ভোটে বিলটি পাস করেন। এর মাধ্যমে আয়রন ডোম প্রতিরক্ষাব্যবস্থায় যুক্তরাষ্ট্রের সমর্থনের বিষয়টি জোরালো হলো।

বিলটি এবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। আশা করা হচ্ছে— সিনেটে সহজেই বিলটি পাস হবে। সিনেটে পাস হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিলে স্বাক্ষর করলে তা পূর্ণাঙ্গ আইনে পরিণত হবে। জো বাইডেন ইতোমধ্যে ইসরাইলের জন্য এই তহবিল সরবরাহের ব্যাপারে সমর্থন করেছেন।

ইসরাইলকে সহায়তা করার ব্যাপারে যুক্তরাষ্ট্রে ব্যাপক বিতর্ক হচ্ছে। মার্কিন কংগ্রেসের অনেকেই সহায়তার ব্যাপারে বলছেন, ইসরাইলকে সহায়তা দেওয়ার আগে মানবাধিকারের বিষয়ে তাদের অতীত নিয়ে পর্যালোচনা করা উচিত।

ইসরাইল বছরে যুক্তরাষ্ট্র থেকে ৩.৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পেয়ে থাকে। তার মধ্যে ৫০০ মিলিয়ন ডলার দেওয়া হয় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার জন্য।

২০১৬ সালে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ১০ বছর মেয়াদি একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছিলেন।

সূত্র:যুগান্তর

উত্তরা প্রতিদিন/তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১:০২ অপরাহ্ণ | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com