শুক্রবার ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

বাল্যবিবাহ ও মাদকমুক্ত সমাজ গড়তে সংস্কৃতিকর্মীদের ভূমিকা রাখার আহবান খাদ্যমন্ত্রীর

সেলিম রেজা   |   বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

বাল্যবিবাহ ও মাদকমুক্ত সমাজ গড়তে সংস্কৃতিকর্মীদের ভূমিকা রাখার আহবান খাদ্যমন্ত্রীর

বিভিন্ন উন্নয়ন কর্মসূচির আওতায় প্রণোদনা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাধন চন্দ্র মজুমদার 

-প্রতিনিধি

সংস্কৃতি বান্ধব বর্তমান সরকার সংস্কৃতি কর্মীদের বিষয়ে আন্তরিক। সংস্কৃতি-মনা প্রজন্ম গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, নিজের চিন্তা-চেতনাকে স্বচ্ছ রাখার পাশাপাশি বাল্যবিবাহ ও মাদকমুক্ত সমাজ গড়তে সংস্কৃতিকর্মীদের ভূমিকা রাখতে হবে।

বৃহস্পতিবার সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে বিভিন্ন উন্নয়ন কর্মসূচির আওতায় উপকারভোগীদের মাঝে প্রণোদনা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন ।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সুস্থ সংস্কৃতি চর্চা সমাজে শৃঙ্খলা প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা রাখে। অপসংস্কৃতি থেকে দেশীয় সংস্কৃতিকে রক্ষার জন্য প্রাতিষ্ঠানিক পড়াশুনার পাশাপাশি নতুন প্রজন্মকে সুস্থ  সংস্কৃতি চর্চায় মনোনিবেশ করতে হবে। এসময় তিনি নতুন প্রজন্মকে দেশের কল্যাণে কাজ করারও আহবান জানান।

মন্ত্রী বলেন, করোনাকালে দেশে খাদ্য সংকট হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাকালে ক্ষতিগ্রস্ত সকল সেক্টরে প্রণোদণা দিয়েছেন। মানুষের জীবন জীবিকা স্বাভাবিক রেখেছেন। খাদ্যের অভাব হলে ৩৩৩ নন্বরে ফোন করলে দরিদ্রদের খাদ্যসহায়তা পোঁছে দেওয়া হয়েছে। দরিদ্র মানুষের মোবাইলে সহায়তার টাকা পৌঁছে গেছে নিমিষে। এটাই বঙ্গবন্ধুর বাংলাদেশ- শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, বাল্যবিবাহ প্রতিরোধে জনপ্রতিনিধি, বিবাহ রেজিস্টার ও প্রশাসনকে সোচ্চার হতে হবে। বাল্য বিবাহের কুফল সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করতে হবে। মাদক সমাজকে পঙ্গু করে দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, যুব সমাজকে রক্ষা করতে মাদককে রুখতে হবে। বাল্যবিবাহ ও মাদকের ক্ষেত্রে জিরো টলারেন্স ভূমিকা গ্রহণের জন্য প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেন তিনি।

অনুষ্ঠানে ৬টি কিশোর কিশোরী ক্লাবে সংগীত ও ক্রীড়া উপকরণ, ১০ জন দুস্থ শিল্পীর মাঝে ২৫ হাজার টাকা অনুদান, বিভিন্ন প্রতিষ্ঠানের মাঝে ১ হাজার পাঁচশত ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা, চাষীদের মাঝে কৃষি প্রণোদনা এবং ঝড়ে ক্ষতিগ্রস্ত অসহায় দরিদ্র ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে ঢেউটিন বিতরণ করেন। পরে তিনি উপজেলা পরিষদ মুক্ত মঞ্চের উদ্বোধন করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো: আব্দুল্যাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো: সাহজাহান হোসেন। এছাড়াও উপজেলা আওয়ামীলীগের সভাপতি শামসুল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ওমর আলী, সহকারি পুলিশ সুপার বিনয় কিমার সরকার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমেনা খাতুন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

উত্তরা প্রতিদিন / শাহ্জাদা মিলন

 

Facebook Comments Box
advertisement

Posted ১০:৫১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com