রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মহাদেবপুর  কারাম উৎসব পালন শুরু

নওগাঁ প্রতিবেদক   |   সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

মহাদেবপুর  কারাম উৎসব পালন শুরু

নওগাঁর মহাদেবপুরে আজ সন্ধ্যা হতে পালিত হচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ঐতিহ্যবাহী কারাম উৎসব।  সোমবার মহাদেবপুর নাটশাল ঐতিহাসিক মাঠে জাতীয় আদিবাসী ও আদিবাসী পরিষদের উদ্যোগে আয়োজন করা হয়েছে দুইদিন ব্যাপী অনুষ্ঠানমালা। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এ উৎসবের উদ্বোধন করেন মহাদেবপুর আদিবাসী পরিষদের সভাপতি আমিন কুজুর।

অলক উরাও এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক ও মানবাধিকারকর্মী অসিত দাস, আদিবাসী পরিষদের সহ সভাপতি বিরিশ উরাও, আইন বিষয়ক সম্পাদক মহেশ্বর সরেন, অর্থসচিব হৃদয় উরাও ও আদিবাসী নেতা মিলন লাকড়া প্রমুখ।

আজ তাদের ঐতিহ্যবাহী নাচ গান পরিবেশন করছে। আগামীকাল ২১ সেপ্টেম্বর মঙ্গলবার বিকাল ২টায় এক আলোচনা সভা নাটশাল ঐতিহাসিক মাঠে অনুষ্ঠিত হবে।

এদিকে ঐতিহাসিক কারাম উৎসবকে কেন্দ্র করে নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার পৃথক ৩টি স্থানে কারাম উৎসব অনুষ্ঠিত হবে বলে আদিবাসী নেতারা জানান।

গত সোমবার হতে অনুষ্ঠান মালা গুলোতে আদিবাসীদের ঐতিহাসিক সাংস্কৃতিক দল অংশগ্রহণ করেছে। ২০ থেকে ২১ সেপ্টেম্বর নওগাঁর ঐতিহাসিক নাটশাল ফুটবল মাঠ ২৬ বছর ধরে কারাম উৎসব আদিবাসীরা পালন করে আসছে।

তবে এবার আদিবাসী পরিষদ, জাতীয় আদিবাসী পরিষদ ও এনজিও ফোরাম পৃথক ভাবে অনুষ্ঠানের আয়োজন করে। নওগাঁ জেলার মহাদেবপুর ডাকবাংলো মাঠে জাতীয় আদিবাসী পরিষদ, ঐতিহাসিক নাটশাল ফুটবল মাঠে আদিবাসী পরিষদ ও খাজুর ইউনিয়নের বনগ্রামে এক এনজিও ফোরাম ঐতিহাসিক সাংস্কৃতিক কারাম উৎসব পালনের সকল প্রস্তুতি সুসম্পূর্ন করেছে।

উত্তরা প্রতিদিন / শাহ্জাদা মিলন

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫৪ অপরাহ্ণ | সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com