বৃহস্পতিবার ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

স্কুল মাঠে ধান চাষ ম্যানেজিং কমিটির সভাপতির

উত্তরা ডেস্ক   |   বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

স্কুল মাঠে ধান চাষ ম্যানেজিং কমিটির সভাপতির

এক সময় শিক্ষার্থীদের পদচারণায় দিনভর মুখর থাকতো স্কুলের সামনের মাঠটি। কিন্তু এখন এটি দেখে আর কোন ভাবেই বোঝার উপায় নেই যে এটি এক সময় স্কুলের মাঠ ছিল। করোনা মহামারীর সুযোগ নিয়ে স্কুলের খেলার মাঠটি দখল করে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম কেরু সেখানে ধান চাষাবাদ করছেন।

ঘটনাটি ঘটেছে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শাা ইউনিয়নের রামনগর পশ্চিমপাড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। সবুজ ধানক্ষেতের হাতছানির দৃশ্যটি সুন্দর হলেও স্কুল মাঠে ধান চাষাবাদের কারণে ক্ষোভে ফুঁসে উঠেছে গ্রামবাসী-কোমলমতি শিক্ষার্থী ও অভিভাবকরা।

জোরপূর্বক শিক্ষার্থীদের খেলাধূলা বন্ধ করে এমন ঘৃণিত কাজ করায় ম্যানেজিং কমিটির সভাপতির বিচার দাবি করেছেন ক্ষুব্ধ এলাকাবাসী।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। সরকারিকরণে চিঠিও এসেছিল। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকেও কর্মকর্তারা পরিদর্শন করেছেন। করোনার কারণে সরকারি নিদের্শনায় দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এই সুযোগটিই কাজে লাগিয়ে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম সেখানে ধান চাষাবাদ করছেন। ম্যানেজিং কমিটির সভাপতির এমনকান্ডে হতবাক হয়েছেন প্রতিষ্ঠানটির অন্য শিক্ষক-শিক্ষিকারাও।
স্কুলের কয়েকজন শিক্ষার্থী জানান, আগে স্কুল মাঠে ফুটবলসহ বিভিন্ন ধরণের খেলাধুলা হতো। স্কুলের সভাপতি রুহুল আজম ধান চাষ করায় বেশ কিছু দিন ধরে খেলাধুলা বন্ধ হয়ে গেছে। শিক্ষার্থীদের দাবি তাদের খেলাধুলার মাঠটি আবারও ফিরিয়ে দেয়া হোক।

রামনগর পশ্চিমপাড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উজ্জ্বল জানান, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। প্রতিষ্ঠানটির শিক্ষার মান ভালোছিল। বিদ্যালয় মাঠে ম্যানেজিং কমিটির সভাপতি কেনো যে ধান চাষ করছেন এটা আমার জানা নেই।

এ ব্যাপারে অভিযুক্ত প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম কেরুর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি স্বীকার করে বলেন, এত বড় একটি জায়গা ফেলে রাখবো কি করে? তাই ধান চাষ করেছি।

মিরপুর উপজেলার সচেতন নাগরিক কমিটির সাধারণ সম্পাদক নজরুল করিম বলেন, বিষয়টি একেবারেই দুঃখজনক। তিনি এ ব্যাপারে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

মিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদ রানা বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ দখল করে ধান চাষ করা হচ্ছে এটা করার কোনো সুযোগ নেই। শিক্ষা অফিস থেকে লোক পাঠানো হবে এমন ঘটনা ঘটে থাকলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ হবে।

এ ব্যাপারে মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বলেন, এমন কাজের সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না। দ্রুত ওই বিদ্যালয়ের মাঠে খেলাধুলার পরিবেশ ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সূত্র: বিডি প্রতিদিন

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১:১৫ অপরাহ্ণ | বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com