বৃহস্পতিবার ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

গত ৬০০ দিনে চীনের বাইরে যাননি শি চিনপিং

বিদেশ ডেস্ক   |   মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

গত ৬০০ দিনে চীনের বাইরে যাননি শি চিনপিং

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং গত ৬০০ দিনে দেশের বাইরে সফরে বের হননি। বিশেষজ্ঞরা মনে করছেন, তিনি বিদেশ সফরে বের না হওয়ার জেরে পশ্চিমা দেশগুলোর সঙ্গে চীনের সম্পর্কের ওপর প্রভাব পড়তে পারে। ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিআরআইসিএস দেশগুলোর নেতাদের সঙ্গে গত বৃহস্পতিবার ভার্চুয়ালি এক সম্মেলনে যোগ দেন শি চিনপিং। এই সময়ের মধ্যে অবশ্য তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল এবং ফরাসি নেতা ইমানুয়েল ম্যাখোঁর সাথে একাধিক চ্যাটসহ বিশ্ব নেতাদের সাথে প্রায় ৬০ টি কল করেছেন।

গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে অবশ্য টেলিফোনে কথা হয়েছে শি চিনপিংয়ের। হোয়াইট হাউস থেকেও সে তথ্য জানানো হয়েছে।

হংকং ইস্যু থেকে করোনাভাইরাস; চীনের সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্ক তিক্ত থেকে তিক্ততর হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, বিদেশে যাওয়ার ব্যাপারে শি চিনপিংয়ের অনীহা সেসব দেশ এবং অন্যদের সাথে সম্পর্ক উন্নয়নে বাধা হতে পারে। কারণ মুখোমুখি বৈঠক উত্তেজনা কমাতে সাহায্য করতে পারে।

জি-২০ বৈঠকে শি জিনপিং উপস্থিত থাকবেন কি না, সে ব্যাপারে এখনো নিশ্চিত করে কিছু জানানো হয়নি। একজন সরকারি কর্মকর্তা এবং সিনিয়র ইউরোপীয় কূটনীতিকের বরাত দিয়ে ব্লুমবার্গ এ তথ্য জানিয়েছে। শি’র ঘরমুখী স্বভাবের প্রভাব কূটনৈতিক স্তরে পড়ার শঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা।
সূত্র: জাস্ট আর্থ নিউজ।

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com