মঙ্গলবার ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জাপান-ভিয়েতনাম প্রতিরক্ষা চুক্তি, উদ্বেগ চীনের

বিদেশ ডেস্ক   |   সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

জাপান-ভিয়েতনাম প্রতিরক্ষা চুক্তি, উদ্বেগ চীনের

জাপান-ভিয়েতনাম মধ্যকার প্রতিরক্ষা সম্পর্ক আরও জোরদার ও আন্তঃসহযোগিতা বাড়ানোর লক্ষ্যে একটি প্রতিরক্ষা বিনিময় চুক্তি সই করেছে। দেশ দুইটির প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াং ও নোবুও কিশি এ চুক্তি স্বাক্ষর করেন।

জানা যায়, এই চুক্তির ফলে জাপানে তৈরি সামরিক সরঞ্জাম ও প্রযুক্তি ভিয়েতনামের সঙ্গে বিনিময় করার সুযোগ পারবে টোকিও। যা উদ্বেগ বাড়িয়েছে চীনের।

এ প্রসঙ্গে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি জানান, দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত অংশীদারত্বের সম্পর্কে ‘নতুন এক উচ্চতায়’ নিয়ে যাবে এই চুক্তি। এতে করে বহুজাতিক যৌথ সামরিক মহড়াসহ আরও অন্যান্য উপায়ে দুই দেশের মধ্যে
এদিকে, এক বিবৃতিতে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সামরিক নৌযানসহ নির্দিষ্ট কিছু সরঞ্জাম বিনিময় নিয়ে আগামীতে আরও আলোচনা হবে। হ্যানয়ে দুই দিনের সফর করছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী কিশি। ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াংয়ের সঙ্গে চুক্তিতে সই করেন তিনি।

এই চুক্তি প্রসঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বেইজিং ভিয়েতনামকে ৩০ লাখ ডোজ কোভিড টিকা উপহার দেওয়ার পরিকল্পনা করছে। দক্ষিণ চীন সাগর নিয়ে চীন এবং ভিয়েতনামের একপাক্ষিক যে কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকা উচিত বলে তিনি মনে করেন। কারণ এমন হলে জটিলতা আরও বাড়বে যা মতভেদ বাড়াবে দুই পক্ষের।

দক্ষিণ চীন সাগরের স্পার্টলি ও প্যারাসেল দ্বীপপূঞ্জ নিয়ে বেইজিংয়ের সঙ্গে ভিয়েতনামের বিরোধ রয়েছে দীর্ঘদিনের। সম্প্রতি বিতর্কিত ওই জলসীমায় চীন সামরিক উপস্থিতি বাড়িয়েছে। জাপান এবং ভিয়েতনামের প্রতিরক্ষামন্ত্রী সেখানে স্বাধীনভাবে মহড়ার গুরুত্বের ব্যাপারে একমত হয়েছেন।

সূত্র: বিডি প্রতিদিন

উত্তরা প্রতিদিন/ তৌফিকুর ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১:০৫ অপরাহ্ণ | সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com