শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

রাবিতে এমফিল ও পিএইচডি কোর্সের আবেদন শুরু 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক   |   রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

রাবিতে এমফিল ও পিএইচডি কোর্সের আবেদন শুরু 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগের এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি আবেদন শুরু হয়েছে। আবেদন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।  রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক আজিজুর রহমানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর অবশ্যই এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে প্রথম বিভাগ ও অন্যটিতে ন্যূনতম দ্বিতীয় বিভাগ থাকতে হবে। এছাড়া গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষার প্রতিটিতে ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৭৫ থাকতে হবে। কলা, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক /সমমান এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে ন্যূনতম ৫৫% ও অন্যটিতে ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে।

গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষার একটিতে নূন্যতম সিজিপিএ ৩.২৫ ও অন্যটিতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে। আইন, বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, জীববিজ্ঞান, কৃষি, প্রকৌশল, ভূ-বিজ্ঞান, ফিশারীজ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণদের ক্ষেত্রে স্নাতক/সমমান এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় ন্যূনতম ৫৫% নম্বর থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে। এছাড়া পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর এমফিল প্রোগ্রামে আবেদনের উপরিউক্ত যোগ্যতাসহ অবশ্যই এমফিল/সমমান ডিগ্রি থাকতে হবে।

ভর্তির বিস্তারিত তথ্য ও প্রাথমিক আবেদনপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd এর নোটিশ অংশে পাওয়া যাবে। সংশ্লিষ্ট বিভাগ থেকে ভর্তি সংক্রান্ত অন্যান্য শর্তাবলী (যদি থাকে) জানা যাবে।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ১০:০১ অপরাহ্ণ | রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com