শুক্রবার ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রাবিতে এমফিল ও পিএইচডি কোর্সের আবেদন শুরু 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক   |   রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

রাবিতে এমফিল ও পিএইচডি কোর্সের আবেদন শুরু 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগের এমফিল ও পিএইচডি কোর্সে ভর্তি আবেদন শুরু হয়েছে। আবেদন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।  রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক আজিজুর রহমানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর অবশ্যই এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে প্রথম বিভাগ ও অন্যটিতে ন্যূনতম দ্বিতীয় বিভাগ থাকতে হবে। এছাড়া গ্রেডিং পদ্ধতিতে উভয় পরীক্ষার প্রতিটিতে ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৭৫ থাকতে হবে। কলা, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে স্নাতক /সমমান এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে যে কোনো একটিতে ন্যূনতম ৫৫% ও অন্যটিতে ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে।

গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষার একটিতে নূন্যতম সিজিপিএ ৩.২৫ ও অন্যটিতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে। আইন, বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, জীববিজ্ঞান, কৃষি, প্রকৌশল, ভূ-বিজ্ঞান, ফিশারীজ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদভুক্ত বিভাগসমূহ থেকে উত্তীর্ণদের ক্ষেত্রে স্নাতক/সমমান এবং স্নাতকোত্তর পরীক্ষার সনাতন পদ্ধতিতে উভয় পরীক্ষায় ন্যূনতম ৫৫% নম্বর থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে সিজিপিএ ৪ স্কেলের মধ্যে উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.২৫ থাকতে হবে। এছাড়া পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর এমফিল প্রোগ্রামে আবেদনের উপরিউক্ত যোগ্যতাসহ অবশ্যই এমফিল/সমমান ডিগ্রি থাকতে হবে।

ভর্তির বিস্তারিত তথ্য ও প্রাথমিক আবেদনপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd এর নোটিশ অংশে পাওয়া যাবে। সংশ্লিষ্ট বিভাগ থেকে ভর্তি সংক্রান্ত অন্যান্য শর্তাবলী (যদি থাকে) জানা যাবে।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ১০:০১ অপরাহ্ণ | রবিবার, ১২ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com