শুক্রবার ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

পদ্মায় জেলের জালে ধরা পড়লো বিলুপ্ত প্রজাতির ১১ কেজির ঢাই মাছ

উত্তরা ডেস্ক   |   শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

পদ্মায় জেলের জালে ধরা পড়লো বিলুপ্ত প্রজাতির ১১ কেজির ঢাই মাছ

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা পানিতে মূলত ঢাই মাছের আবাস থাকলেও বর্তমানে তা বিলুপ্ত প্রায়। আগের পদ্মার ‘ভরা যৌবনে’ প্রায়ই এই মাছ পাওয়া যেত। বর্তমানে এই মাছটি বিলুপ্তপ্রায়।

গোয়ালন্দ উপজেলার পদ্মার নদীর দৌলতদিয়া এলাকায় আজ শনিবার সকালে রাম হলাদারের জালে বড় আকৃতির একটি ঢাই মাছ ধরা পড়ে। পরে স্থানীয় মৎস্য আড়তে মাছটি বিক্রির জন্য নিয়ে গেলে সেটির ওজন হয় ১১ কেজি।

পরে দৌলতদিয়া মৎস্য আড়ত থেকে ৩ হাজার ১০০ টাকা কেজি দরে দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী মো. শাজাহান মিয়া ৩৪ হাজার ১০০ টাকা দিয়ে মাছটি ক্রয় করেন।
স্থানীয়রা জানান, ঢাই মাছ বর্তমানে বিলুপ্ত প্রজাতির মাছ। এক সময় পদ্মায় অনেক ঢাই মাছ পাওয়া যেতো। জলবায়ু পরিবর্তনের কারণে মাছটি এখন খুব কম পাওয়া যায়। তাই স্থানীয়রা মাছটি দেখতে ভিড় করেন।

দৌলতদিয়া ফেরিঘাটের শাকিল-সোহান মৎস্য দোকানের মাছ ব্যাবসায়ী মো. শাজাহান শেখ বলেন, প্রতিদিনের মতো দৌলতিদিয়া মৎস্য আড়তে মাছ কিনতে যাই। এসময় বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ দেখে সর্বোচ্চ দামে মাছটি ক্রয় করি।

রাজবাড়ীর (ভারপ্রাপ্ত )জেলা মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান বলেন, ঢাই মাছটি প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে পদ্মায় মাঝে মাঝে ঢাই মাছ পাওয়া যাচ্ছে। ঢাই মাছ কিভাবে রক্ষা করা যায় সেই ব্যবস্থা গ্রহণের জন্য চেষ্টা করা হবে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৬ অপরাহ্ণ | শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com