সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

রুয়েটের বাস চালক নিহতের ঘটনায়

রাজশাহীতে হত্যা মামলায় ৪ আসামির যাবজ্জীবন কারাদণ্ড

উত্তরা প্রতিবেদক   |   বুধবার, ০৮ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

রাজশাহীতে হত্যা মামলায় ৪ আসামির যাবজ্জীবন কারাদণ্ড

যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত আসামীরা

-উত্তরা প্রতিদিন

রাজশাহীতে হত্যা মামলার ঘটনায় চার আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। নিহত  আব্দুস সালম (৫৫) প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) বাসচালক ছিলেন। আসামীদের  যাবজ্জীবন সাজার সাথে একই সঙ্গে তাদের প্রত্যেকের ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহীর দ্রুত বিচার টাইব্যুনালের বিচারক অনুপ কুমার এই রায় দেন। রায় ঘোষণার সময় চার আসামি কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

 

সাজাপ্রাপ্ত আসামিরা হলো- সোহেল রানা, নূর নবী হোসেন হৃদয়, আনোয়ার হোসেন সাইমন ও সাব্বির। এ ছাড়া এই হত্যা মামলার অপর দুই আসামি প্রাপ্ত বয়স না হওয়ার তাদের মামলাটি নারী ও শিশু নির্যাতন দমন আদালতে চলমান রয়েছে। ওই দুই আসামি হলো- ফয়সাল আহম্মেদ শিফাত ও শিমুল ওরফে পশাল।

মামলার বাদী নিহত আব্দুস সালামের ছেলে পশাল বলেন, ‘আমাদের প্রত্যাশা ছিলো সর্বো”চ শাস্তির। কিš‘ আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। আমরা এই রায়ে পুরোপুরি সন্তুষ্ট নই।’

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু বলেন, এই মামলায় ২৫ জনের স্বাক্ষ্যগ্রহণ করা হয়। দোষ প্রমাণ হওয়ার পর আদালত তাদের সাজা দিয়েছেন। আসামি পক্ষের আইনজীবী ছিলেন আবু বক্কর।

উল্লেখ্য, পূর্ব শত্রুতার জের ধরে ২০১৮ সালের ২৪ এপ্রিল রুয়েটের দেশরত্ন শেখ হাসিনা হলের সামনে আব্দুস সালামকে কুপিয়ে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পরের দিন আব্দুস সালামের ছেলে পলাশ বাদী হয়ে মতিহার থানায় অজ্ঞাত পরিচয়ের আসামি করে মামলা দায়ের করেন। মামলার চারদিন পরে শিমুল ওরফে পলাশকে গ্রেপ্তার করে পুলিশ। এরপরে খুলতে থাকে মামলার জট।

আইনজীবী এন্তাজুল হক বাবু জানান, নৈশপ্রহরী সোহেল রুয়েটের ভেতরে আশপাশের কমবয়সী ছেলেদের নিয়ে একটি সন্ত্রাসী গ্রুপ গঠন করেছিলেন। ওই গ্রুপ রুয়েটের এক কর্মচারীর নাতিকে মারধর করেছিল। এরপর বাসচালক সালামের কাছেই তারা মীমাংসার জন্য যায়।

সালাম তখন এটি মীমাংসার জন্য চার লাখ টাকা দাবি করেন। এতে বিষয়টির আর মীমাংসা হয়নি। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে চার মাস পর তাকে পরিকল্পিতভাবে কুপিয়ে হত্যা করা হয়। আদালতে ১৬৪ ধারায় দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এক কিশোর এ তথ্য দেয়।
এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবীরা।

উত্তরা প্রতিদিন / শাহ্জাদা মিলন

 

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫২ অপরাহ্ণ | বুধবার, ০৮ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com