শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

৯/১১’র গোপন নথি প্রকাশ করছেন বাইডেন

উত্তরা ডেস্ক   |   শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

৯/১১’র গোপন নথি প্রকাশ করছেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নাইন ইলেভেন হিসেবে পরিচিত সন্ত্রাসী হামলার গোপন নথি প্রকাশের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

এই নির্বাহী আদেশের মাধ্যমে বিচার বিভাগ ও সংশ্লিষ্ট অন্যান্য সরকারি সংস্থাকে আগামী ৬ মাসের মধ্যে ওই গোপন নথি প্রকাশ করতে বলা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার এই নির্বাহী আদেশ দেন জো বাইডেন। খবর ওয়াশিংটন পোস্ট, এএফপি, দ্য গার্ডিয়ান ও পলিটিকো’র।
এ বিষয়ে এক বিবৃতিতে বাইডেন জানিয়েছেন, আজ আমি একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি। যেখানে আমি বিচার বিভাগ ও সংশ্লিষ্ট অন্যান্য বিভাগকে নির্দেশ করে ১১ সেপ্টেম্বরের হামলার বিষয়ে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের গোপন নথি পরবর্তী ৬ মাসের মধ্যে প্রকাশ নির্দেশ দিয়েছে। এটি ছিল আমার নির্বাচনী প্রতিশ্রুতি। আমেরিকার ইতিহাসে সবচেয়ে ঘৃণিত ওই সন্ত্রাসী হামলায় নিহত ২ হাজার ৯৭৭ জনের পরিবার যে অবর্ণনীয় কষ্ট ও ক্ষতির সম্মুখীন হয়েছে সেটা আমরা কখনওই ভুলে যাবো না।

মূলত এই গোপন নথি প্রকাশের জন্য বেশ চাপের মধ্যে ছিলেন বাইডেন। আর তাকে চাপ দিচ্ছিল ৯/১১ এর হামলায় নিহত ৩ হাজার জনের পরিবার।

অবশ্য এই গোপন নথির বিষয়ে প্রচলিত আছে যে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াল্র্ড ট্রেড সেন্টারে আল কায়েদার চালানো বিমান হামলার সঙ্গে মার্কিন মিত্র সৌদি আরবের সম্পৃক্ততা রয়েছে। ধারণা করা হয়, ওই হামলায় ব্যবহৃত বিমান ছিনতাইকারীর সঙ্গে সৌদি আরবের যোগ-সাজোশ রয়েছে।

আগামী ১১ সেপ্টেম্বর এই হামলার ২০ বছর পূর্তি হবে। ঠিক তার আগে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। আর আফগানিস্তানের ক্ষমতা দখলে নিয়েছে সমর্থিত তালেবান।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১১:১২ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com