সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সৌদি আরব এবং মিশর সরকারের সমালোচনা না করার জন্য জো বাইডেনকে সতর্ক করে দিয়েছে ইসরায়েল

উত্তরা ডেস্ক   |   শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

সৌদি আরব এবং মিশর সরকারের সমালোচনা না করার জন্য জো বাইডেনকে সতর্ক করে দিয়েছে ইসরায়েল

মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে সৌদি আরব এবং মিশর সরকারের সমালোচনা না করার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে সতর্ক করে দিয়েছে ইসরায়েলের কর্মকর্তারা।

ইসরায়েলি কর্মকর্তারা মনে করছেন, আরব এই দুটি দেশের মানবাধিকার ইস্যুতে বাইডেন প্রশাসন যদি সমালোচনা করে তাহলে তারা ইরান-রাশিয়া এবং চীনের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার উদ্যোগ নেবে। খবর টাইমস অব ইসরায়েলের।

জো বাইডেন ক্ষমতায় আসার পর প্রথমদিকে সৌদি আরব এবং মিশরের মতো দেশগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে কঠোর অবস্থান গ্রহণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে জাতীয় স্বার্থের দোহাই দিয়ে রিয়াদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে চলেছে ওয়াশিংটন।
প্রতিবেদনে বলা হয়েছে, জো বাইডেনের কঠোর অবস্থান এবং সমালোচনার কারণে ইসরায়েলি কর্মকর্তারা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন যে, এসব দেশ ইরান রাশিয়া এবং চীনের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে উঠতে পারে। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আস-সিসি এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরায়েল সম্পর্ক করতে চায় কিন্তু বাইডেনের সমালোচনার কারণে সে উদ্যোগ বাধাগ্রস্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র জানিয়েছে, বিভিন্ন সময় ইসরায়েল তার উদ্বেগের কথা নানা চ্যানেলে আমেরিকোকে জানিয়েছে। এরপর মিশর ও সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষার ঘোষণা দেন জো বাইডেন।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১:০৭ অপরাহ্ণ | শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com