বৃহস্পতিবার ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

তালেবান-ভারত প্রথম কূটনৈতিক আলোচনা, তালেবানকে ভারতের অনুরোধ

উত্তরা ডেস্ক   |   শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

তালেবান-ভারত প্রথম কূটনৈতিক আলোচনা, তালেবানকে ভারতের অনুরোধ

আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধের সমাপ্তি টেনে সর্বশেষ মার্কিন সামরিক বিমান কাবুল থেকে উড়ে যাওয়ার কয়েক ঘণ্টা পর তালেবানের সঙ্গে প্রথম কূটনৈতিক আলোচনা হয়েছে ভারতের। মঙ্গলবার (৩১ আগস্ট) কাতারের রাজধানী দোহায় ভারতীয় দূতাবাসে রাষ্ট্রদূত দীপক মিত্তালের সঙ্গে তালেবানের দোহার রাজনৈতিক দপ্তরের প্রধান মোহাম্মদ আব্বাস স্ট্যানিকজাইয়ের মধ্যে এ বৈঠক হয়।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল দোহায় তালেবানদের রাজনৈতিক কার্যালয়ের প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাইয়ের সাথে দেখা করেছেন। তালেবান পক্ষের অনুরোধে দোহার ভারতীয় দূতাবাসে বৈঠকটি অনুষ্ঠিত হয়।”

বিবৃতিতে বলা হয়, “আলোচনায় ভারতীয়দের নিরাপত্তা, তাদের দেশে ফেরানো নিয়ে কথা হয়েছে। আফগান নাগরিক, বিশেষ করে সেদেশে সংখ্যালঘুদের ভারতে আসার বিষয়েও কথা হয়েছে। সেই সঙ্গে ভারত জানিয়েছে, আফগানিস্তান থেকে যেন কোনো সন্ত্রাসবাদী কাজকর্ম চালাতে দেয়া না হয়। কাতারে তালেবান রাজনৈতিক অফিসই তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ করছে।”

তালেবান নেতা বলেছেন, তারা ভারতের অনুরোধ ইতিবাচকভাবে নিচ্ছেন এবং ভারতের অনুরোধ যাতে রাখা যায়, তার চেষ্টা করবেন।

বৈঠকে ভারতীয় রাষ্ট্রদূত সন্ত্রাসবাদ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেন, আফগানিস্তানের মাটি যেন কোনোভাবেই ভারতবিরোধিতার কাজে ব্যবহৃত না হয়। ভারতে সন্ত্রাসবাদী কাজকর্মে যেন উৎসাহিত না করে। জবাবে তালেবান নেতা আফগানিস্তানের ভূখণ্ড ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদ পরিচালনায় কোনভাবেই ব্যবহৃত হবে না বলে আশ্বস্ত করেছেন।

এতদিন তালেবানের সঙ্গে ভারত সরাসরি যোগাযোগ করেনি। অন্য কোনো দেশ বা তৃতীয় পক্ষের মাধ্যমে যোগাযোগ রাখা হচ্ছিল। এই প্রথমবার তালেবানের সঙ্গে সরাসরি কথা বললো ভারত। এটা নিঃসন্দেহে একটা গুরুত্বপূর্ণ ঘটনা।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৫৬ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com