শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দ্বিতীয় জয় বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক   |   শুক্রবার, ০৩ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দ্বিতীয় জয় বাংলাদেশের

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডের উইকেট পতনের পর বাংলাদেশের উল্লাস -সংগৃহীত

অবশেষে মিরপুরে দেখা গেল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে এই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ডকে ৪ রানে হারিয়েছে বাংলাদেশ। টানা দ্বিতীয় জয়ে পাঁচ ম্যাচের সিরিজের স্কোরলাইন ২-০ করে ফেলল বাংলাদেশ।

শুক্রবার মিরপুরে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে ৬ উইকেট ১৪১ রান করে বাংলাদেশ। জবাবে ব্যাটিং করতে নেমে ৫ উইকেটে ১৩৭ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস। দারুণ ব্যাটিংয়ে ম্যাচসেরা হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

১৪২ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নামা নিউজিল্যান্ডের ১৬ রানে রাচিন রবীন্দ্রকে বোল্ড করে বাংলাদেশের প্রথম সাফল্য এনে দেন সাকিব। আরেক ওপেনার টম ব্লানডেলের উইকেট নেন শেখ মেহেদী। ৬ রান করা ব্লানডেলকে স্টাম্পড করেন অফ স্পিনার। ১৮ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নিউজিল্যান্ড।

তৃতীয় উইকেটে অধিনায়ক টম ল্যাথাম এবং উইল ইয়ং নিউজিল্যান্ডকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। ৪৩ রানের জুটি গড়েন তাঁরা। ২২ রান করা ইয়ংকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন সাকিব। কলিন ডি গ্রান্ডহোমকে (৮) ফিরিয়ে নিউজিল্যান্ডের চাপ বাড়িয়ে দেন নাসুম আহমেদ। একপ্রান্ত আগলে রেখে দলের জয়ের আশা বাঁচিয়ে রাখেন নিউজিল্যান্ড অধিনায়ক ল্যাথাম। হেনরি নিকোলস (৬) মুশফিকের হাতে ধরা পড়লে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন মেহেদী। ৯২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড।

জয়ের জন্য শেষ ৩ ওভারে নিউজিল্যান্ডের দরকার ছিল ৩৬ রান। মোস্তাফিজের করা ১৮তম ওভারে ৮ রান তুলে নেয় নিউজিল্যান্ড। এই ওভারে ফিফটি পান ল্যাথাম। ১৯তম ওভারে ল্যাথামের সহজ রান আউট মিস করে বসেন সোহান। বল দিয়ে স্টাম্প ভাঙার আগেই হাত দিয়ে স্টাম্প ভেঙে ফেলেন সোহান। তবে সেই ওভারে ৮ রানের বেশি দেননি সাইফউদ্দিন।

শেষ ওভারে নিউজিল্যান্ডের দরকার ছিল ২০ রান। মোস্তাফিজে ওভারে এই রান তোলা নিউজিল্যান্ডের জন্য কঠিন হয়ে যায়। প্রথম চার বলে ৭ রান দিয়ে ম্যাচটা জয়ের দিকে নিয়ে যান তিনি। পাঁচ নম্বর বলটা নো বল করেন মোস্তাফিজ। সেই বলে চার দিয়ে ম্যাচে উত্তেজনা ফিরিয়ে নিয়ে আনেন ল্যাথাম। ফ্রি হিটের বলে দুই রান নিলে শেষ বলে জয়ের জন্য ৬ রান দরকার ছিল। শেষ বলে এক রান দিলে শেষ পর্যন্ত ৪ রানের জয় পায় বাংলাদেশ। ৫ উইকেটে ১৩৭ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। ল্যাথাম ৪৯ বলে ৬৫ রানে অপরাজিত থেকেও দলকে জেতাতে পারেননি। সাকিব ও মেহেদী ২টি এবং নাসুম ১টি উইকেট নেন।

শেরেবাংলা স্টেডিয়ামে ওপেনিং জুটিতে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও মোহাম্মদ নাঈম। আট ইনিংস পর উদ্বোধনী জুটিতে ৫০ পেরুনো ইনিংসের দেখা পেয়েছে বাংলাদেশ। দলীয় ৫৯ রানে ফিরে যান লিটন। রাচিন রবীন্দ্রর অফ স্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে ব্যাটের কানায় লেগে স্টাম্প ভাঙে তাঁর। ২৯ বলে ৩৩ রান করে আউট হন লিটন।

সাকিবের জায়গায় তিনে নামা মুশফিকুর রহিম অবশ্য ভালো করতে পারেননি। লিটন আউট হওয়ার পরের বলেই শূন্য রানে স্টাম্পড হন মুশফিক। টানা দুই বলে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। চারে নামা সাকিব আল হাসান ভালো শুরুর ইঙ্গিত দিয়েও ইনিংস বড় করতে পারেননি। ৭ বলে ১২ রান করে ম্যাককোনকির বলে আউট হন সাকিব। দলের রান তখন ৩ উইকেটে ৭২।

চতুর্থ উইকেটে নাঈমকে নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ দলের স্কোর এগিয়ে নেন। দুই জনের ব্যাটেই দলের রান ১০০ পেরোয়। ৩৯ বলে ৩৯ রান করে আউট হন নাঈম। শেষে দিকে মাহমুদউল্লাহ রিয়াদ ও নুরুল হাসান সোহানের দারুণ ব্যাটে শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৪১ রানের লড়াইয়ের স্কোর পায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ অপরাজিত ৩৭ রানে। সোহান ফিরেছেন ১৩ রানে।

উত্তরা প্রতিদিন/একে

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৬ অপরাহ্ণ | শুক্রবার, ০৩ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com