বৃহস্পতিবার ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

মার্কিন বাহিনী সরতেই পাঞ্জশিরে তালেবান-মাসুদ বাহিনীর সংঘর্ষে নিহত ৮

উত্তরা ডেস্ক   |   বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট

মার্কিন বাহিনী সরতেই পাঞ্জশিরে তালেবান-মাসুদ বাহিনীর সংঘর্ষে নিহত ৮

নির্ধারিত সময়ের আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এর কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানের একমাত্র বিরোধী ঘাঁটি পাঞ্জশিরে হামলা চালায় তালেবান।

সোমবার রাতে ওই হামলায় দুপক্ষেরই ব্যাপক ক্ষতি হয়েছে। সংঘর্ষে ৭-৮ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছেন বলে দাবি করেছেন তালেবানবিরোধী নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ফাহিম দাষ্টি।

তালেবান আফগানিস্তানের দখল নিলেও পাঞ্জশিরকে কব্জা করতে পারেনি। নর্দার্ন অ্যালায়েন্সের নেতা মাসুদের যোদ্ধারাই রক্ষা করে চলেছে পাঞ্জশির।

যদিও আন্তর্জাতিক সাহায্য এবং রসদের অভাবে মাসুদ বাহিনী ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। এমনকি তালেবানদের হাতে মাসুদ আত্মসমর্পণ করতে পারেন বলেও দাবি করা হচ্ছে স্থানীয় গণমাধ্যমে।

মাসুদ বাহিনী অবশ্য এই বক্তব্যের সত্যতা স্বীকার করেনি। সোমবার রাতে তালেবানের ওপর মাসুদ বাহিনীর পাল্টা হামলাতেও স্পষ্ট, এখনও হাল ছাড়েননি তারা।

সোমবার তালেবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ দাবি করেছিলেন, পাঞ্জশিরের দখল নেওয়া এখন শুধু সময়ের ব্যাপার মাত্র। তালেবান যোদ্ধারা এখনও এলাকাটি ঘিরে ফেলেছেন। শিগগিরই পাঞ্জশির তাদের কব্জায় আসবে।

ফাহিম অবশ্য বলেছিলেন, তারা শুধু পাঞ্জশিরের জন্য নয় সমগ্র আফগানদের জন্যই এই লড়াই করছেন। তালেবানদের হাত থেকে আফগানিস্তানকে বাঁচানোই তাদের একমাত্র লক্ষ্য।

সূত্র: যুগান্তর

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৮ অপরাহ্ণ | বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com