শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বৈরথ শুরু বুধবার

বিশ্বকাপ প্রস্তুতির আবহে নিউজিল্যান্ডকে হারানোর অভিযান

ক্রীড়া ডেস্ক   |   মঙ্গলবার, ৩১ আগস্ট ২০২১ | প্রিন্ট

বিশ্বকাপ প্রস্তুতির আবহে নিউজিল্যান্ডকে হারানোর অভিযান

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বৈরথ বুধবার থেকে শুরু হচ্ছে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ম্যাচ শুরু বিকেল চারটায়।

সম্ভাব্য সেরা দল নিয়ে বাংলাদেশ ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত জয়ের মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে। বাংলাদেশ বিশ্বকাপ দল ঘোষণা করেনি এখনও। তবে এই সিরিজে আছেন দু-একজন ছাড়া বিশ্বকাপ দলের প্রায় সবাই। সিরিজে দলের চাওয়া, লক্ষ্য সবকিছুতেই মিশে বিশ্বকাপ। দেড় মাস পরের বিশ্বকাপের জন্য স্কিলের ঝালাই আর জয়ের আত্মবিশ্বাস, সবই চায় বাংলাদেশ।

এমনিতে অবশ্য আত্মবিশ্বাসের কমতি নেই বাংলাদেশ দলের। সবশেষ সিরিজে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোর স্মৃতি তো এখনও তরতাজা। ওই সিরিজের আগে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো জয় ছিল না বাংলাদেশের। এবারও তারা দাঁড়িয়ে একই মোড়ে। নিউজিল্যান্ডের বিপক্ষেও এই সংস্করণে কোনো জয় নেই ১০টি ম্যাচ খেলেও।

এবার নিজেদের মাঠে পাওয়া গেছে খর্বশক্তির নিউজিল্যান্ডকে। এর চেয়ে ভালো সুযোগ হয় না, জানেন মাহমুদউল্লাহও। যদিও টি-টোয়েন্টির অনিশ্চয়তা ভাবনায় রেখে বাংলাদেশ অধিনায়ক বেশ সতর্কও। “নিউ জিল্যান্ডকে আমরা কখনও হারাতে পারিনি টি-টোয়েন্টিতে। এটা আমাদের জন্য ভালো সুযোগ, দল হিসেবে আমরা যেন নিজেদের ছাপটা রাখতে পারি। ঘরের মাঠে আমরা খুবই ভালো দল, এটা প্রমাণ করার তাগিদও আছে। আশা করি, ছেলেরা এটার জন্য তৈরি।”

সিরিজপূর্ব আলোচনায় অবশ্য মাঠের ক্রিকেট অনেকটাই ছাপিয়ে গিয়েছিল বাংলাদেশের উইকেটকিপিং নিয়ে আলোচনা। নুরুল হাসান সোহান ও মুশফিকুর রহিম দুটি করে ম্যাচে কিপিং করবেন, কোচ রাসেল ডমিঙ্গো এটি জানানোর পর থেকেই আলোচনার ঝড় উঠেছিল। দলের ভেতর অস্থিরতা তৈরির শঙ্কাও অমূলক ছিল না। তবে সিরিজ শুরুর আগের দিন মাহমুদউল্লাহ চওড়া হাসিতে জানিয়ে দিলেন, “কোনো অসুবিধা নেই, অল গুড।”

মাঠের বাইরের আলোচনার চেয়ে বাংলাদেশ অধিনায়ক বারবার দৃষ্টি ফেরালেন মাঠের ক্রিকেটেই। বাড়তি সতর্ক তিনি দলটি নিউ জিল্যান্ড বলেও। সেরা ক্রিকেটারদের তারা এই সিরিজে পাঠায়নি বটে। তবে প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখেনি। প্রতিপক্ষ নিয়ে বিশ্লেষণ করাসহ পেশাদারিত্বেও কমতি নেই। মাহমুদউল্লাহ বললেন, তারাও এসব ভালোভাবেই জানেন।

“ওরা যে দলই নিয়ে এসেছে, ওরা ভালো দল। ওরা সবসময়ই ডিসিপ্লিনড দল, পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে। যে পরিকল্পনা করে, সবসময়ই সেটায় অটল থাকার চেষ্টা করে। ওদের সঙ্গে ভালো করতে হলে আমাদেরও গোছানো ক্রিকেট খেলতে হবে।”

“প্রথম বল থেকেই ভালো ক্রিকেট খেলার যে মানসিকতা অস্ট্রেলিয়া সিরিজে ছিল, যে ক্ষুধার্ত মনোভাব ছিল, সেই জিনিসগুলো খেয়াল রেখে ম্যাচগুলো খেলা উচিত। আত্মবিশ্বাস নিয়ে খেলা গুরুত্বপূর্ণ, তাহলে আমাদের ভালো ফল পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে।”

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে উইকেট ছিল ব্যাটিংয়ের জন্য ভয়াবহ। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা চোখে প্রায় আঁধার দেখেছে মিরপুরের ২২ গজে। এবার অবশ্য উইকেট অতটা ব্যাটিং-প্রতিকূল হবে না বলেই মনে করেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। মিরপুরের স্বাভাবিক উইকেটই এবার থাকবে বলে আশা তার।

সেই স্বাভাবিক উইকেটও কিউইদের জন্য অস্বাভাবিক হয়ে উঠতে পারে, যদি মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসানরা থাকেন ছন্দে। বাংলাদেশ তাই পরিষ্কার ফেভারিট হিসেবেই শুরু করছে সিরিজ। প্রত্যাশার প্রতিফলন মাঠে কতটা পড়ে, সেটিই কেবল দেখার অপেক্ষা।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

 

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩১ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com