শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ধামইরহাটে তরুণদের উদ্যোগে জলাবদ্ধতা থেকে রক্ষা পেল ধানক্ষেত

উত্তরা প্রতিবেদক   |   শনিবার, ২৮ আগস্ট ২০২১ | প্রিন্ট

ধামইরহাটে তরুণদের উদ্যোগে জলাবদ্ধতা থেকে রক্ষা পেল ধানক্ষেত

জমির ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা করতে ড্রেন পরিস্কার এক যুবক

-ফাইল ছবি

নওগাঁর ধামইরহাটে মানবসেবার উদ্যোগে ১২ একর জমির আমন ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেল। এতে এলাকায় কৃষকগণ বেশ উপকৃত হয়েছেন। সেবাধর্মী প্রতিষ্ঠানের কয়েকজন তরুণ এ কাজ করে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, উপজেলার আলমপুর ইউনিয়নের অন্তর্গত উত্তর শিববাটি ও আশপাশ এলাকায় গতকাল শুক্রবার ভোর থেকে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টিতে খাল,ডোবা,পুকুর সবকিছু পানিতে তলিয়ে যায়।

এতে অনেক মাঠের আমন ধানক্ষেত পানিতে তলিয়ে গেছে। উত্তর শিববাটি গ্রামের পূর্ব মাঠের পানি নিষ্কাশনের জন্য একটি বড় ড্রেন রয়েছে। এ ড্রেন দিয়ে মাঠের পানি টুটিকাটা খালে পড়ে। এতে করে বৃষ্টির অতিরিক্ত পানি খালে প্রবাহিত হওয়ায় ফসল পানিতে তলিয়ে যাওয়া থেকে রক্ষা পেতো।

কিন্তু দির্ঘদিন ধরে ড্রেন পরিস্কার ও সংস্কার না করায় পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে ড্রেনের আশপাশের প্রায় ১২ একর জমির আমন ধানক্ষেত পানিতে তলিয়ে যাওয়ার উপক্রম হয়। বিষয়টি জানতে পেয়ে স্থানীয় সেবাধর্মী সংগঠন মানবসেবা এর প্রতিষ্ঠাতা সভাপতি রাসেল মাহমুদ। শামীম হোসেন এবং কৃষক মেহেদী হাসান সকাল থেকে তিন ঘন্টা ধরে ড্রেনটি পরিস্কার কাজে নেমে পড়ে। এক পর্যায়ে ড্রেনটি পরিস্কার হলে ধানক্ষেত থেকে সহজে পানি নেমে যায়। এতে ওই এলাকার প্রায় ১২ একর জমির ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেল।

এব্যাপার ড্রেনের পার্শে জমির মালিক কৃষক ইউসুফ বলেন, ড্রেন পরিস্কার করায় তার প্রায় ৭৫ শতাংশ জমির ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেয়েছে। অপর কৃষক মেহেদী হাসান বলেন, তার এক একর জমি বৃষ্টির পানিতে তলিয়ে গিয়েছিল। দ্রুত ড্রেন পরিস্কার করায় পানি নেমে গেছে। এতে তিনি বেশ উপকৃত হয়েছেন। এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাপলা খাতুন বলেন, মানবসেবা যে কাজটি করেছে নিঃসন্দেহে প্রশংসা পাওয়ায় যোগ্য। সকল এলাকায় সরকারের পাশাপাশি স্থানীয় সেবামূলক প্রতিষ্ঠান এগিয়ে এলে অনেক কঠিন কাজ সহজে সমাধান করা যায়।

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

 

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৬ পূর্বাহ্ণ | শনিবার, ২৮ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com