শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আফগানিস্তান থেকে ভারতে ফিরেছেন ৭৮ জনের মধ্যে ১৬ জন করোনায় আক্রান্ত

উত্তরা ডেস্ক   |   বুধবার, ২৫ আগস্ট ২০২১ | প্রিন্ট

আফগানিস্তান থেকে ভারতে ফিরেছেন ৭৮ জনের মধ্যে ১৬ জন করোনায় আক্রান্ত

এক অভ্যুত্থানের মাধ্যমে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিয়েছে তালেবান। গত ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এরপর থেকে সেখানে অবস্থানরত নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ। ভারতও নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে।

তবে জানা গেছে, আফগানিস্তান থেকে ভারতের ফের এসব মানুষের অনেকের শরীরেই করোনা শনাক্ত হয়েছে। সবশেষ মঙ্গলবার আফগানিস্তান থেকে ভারতে ফিরেছেন ৭৮ জন। তাদের মধ্যে ১৬ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে।

তবে কোনও ঝুঁকি না নিয়ে ৭৮ জনকেই কোয়ারেন্টাইন করা হয়েছে। আক্রান্ত ১৬ জনের শরীরে করোনার কোনও লক্ষণ নেই। তারা অ্যাসিম্পটোমেটিক।

ওই ১৬ জনের মধ্যে আছেন তিনজন শিখ গ্রন্থি, যারা আফগানিস্তান থেকে শিখদের পবিত্র গ্রন্থ নিয়ে ভারতে এসেছেন। বিমানবন্দরে তাদের কাছ থেকে পবিত্র গ্রন্থ নিয়ে মাথায় করে বয়ে নিয়ে যান কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি।

 

আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে এখন তৎপরতা আরও বাড়ানো হয়েছে। এখন পর্যন্ত ৬২৬ জনকে ভারতে উড়িয়ে নিয়ে আসা হয়েছে। তার মধ্যে ৭৭ জন শিখ। দেশটির কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল, আফগানিস্তান থেকে দেশে ফেরানোর ক্ষেত্রে হিন্দু ও শিখরা অগ্রাধিকার পাবে।

 

আফগানিস্তান থেকে ভারতীয়দের দেশে ফেরানোর এই মিশনের নাম দেওয়া হয়েছে, ‘অপারেশন দেবী শক্তি’। গত ১৬ অগাস্ট প্রথমে কাবুল থেকে ৪০ জন দূতাবাস কর্মীকে দিল্লিতে নিয়ে আসা হয়। তারপর কাবুল, দোহা ও তাজিকিস্তান থেকে অনেক ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে। বেশ কিছু আফগানও দিল্লি এসেছেন।

সূত্র: ডয়েচে ভেলে

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৫ পূর্বাহ্ণ | বুধবার, ২৫ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com