শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

কাল রক্তঝরা ২৬ শে আগস্ট ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্রাজেডি

উত্তরা প্রতিবেদক   |   বুধবার, ২৫ আগস্ট ২০২১ | প্রিন্ট

কাল রক্তঝরা ২৬ শে আগস্ট ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ট্রাজেডি

কাল রক্তঝরা ২৬ আগস্ট। দিনাজপুরের ফুলবাড়ী কয়লাখনি বিরোধী আন্দোলনের ট্রাজেডি দিবসের ১৬ বছর পূর্তি। কালকের এইদিনে খনি বিরোধী আন্দোলন চলাকালে ২০০৬ সালে পুলিশ ও তৎকালীন বিডিআরের গুলিতে তরতাজা তিন যুবক নিহত এবং আহত হন দু’শতাধিক নারী-পুুরুষ।

জাতীয় সম্পদ রক্ষা ও উন্মুক্ত খনন পদ্ধতিতে ফুলবাড়ী কয়লাখনির কয়লা তোলার চক্রান্ত বন্ধের দাবিতে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ওইদিন বহুজাতিক কোম্পানী এশিয়া এনার্জির ফুলবাড়ী অফিস ঘেরাওয়ের কর্মসূচি দেয়। ওই কর্মসূচিকে সমর্থন দিয়ে আন্দোলনে যোগ দেয় ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবী সংগঠন। কয়লাখনি এলাকা ফুলবাড়ী, বিরামপুর, পার্বতীপুর ও নবাবগঞ্জ এই চার উপজেলার কয়লাখনি বিরোধী মানুষ দলবব্ধ হয়ে সেদিন বিক্ষোভ মিছিল নিয়ে এশিয়া এনাজির কার্যালয় ঘেরাও করতে যান। ফুলবাড়ী ছোট যমুনা সেতুর পূর্ব পাশে পুলিশ-বিডিআর ওই মিছিলে গুলিবর্ষণ করে। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই  আমিন, সালেকিন ও তরিকুল ইসলাম নামের তিন যুবক নিহত হয়। এরপর অনির্দিষ্ট কালের জন্য হরতালসহ অবরোধ কর্মসূচির ডাক দেওয়া হয়। ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট বিকেল পর্যন্ত আন্দোলনকারীদের নিয়ন্ত্রণে ছিল ফুলবাড়ী।

৩০ আগস্ট সন্ধ্যায় পার্বতীপুর উপজেলা পরিষদ সভাকক্ষে তৎকালীন বিএনপি-জামায়াত চারদলীয় জোট সরকারের সাথে আন্দোলনকারীদের ৬ দফা সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। ৬ দফা সমঝোতা চুক্তিতে সরকারের পক্ষে স্বাক্ষর করেন রাজশাহী সিটি কর্পোরেশনের তৎকালীন মেয়র মিজানুর রহমান মিনু এবং আন্দোলনকারীদের পক্ষে স্বাক্ষর করেন তেল গ্যাস জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

সমঝোতা চুক্তির আংশিক সরকার বাস্তবায়ন করলেও এখন রয়ে গেছে এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিস্কার, দেশের কোথাও কোন উন্মুক্ত পদ্ধতিতে কয়লাখনি বাস্তবায়ন না করার মতো বেশ কয়েকটি দফা। যেগুলো বাস্তবায়নের দাবিতে এখনও আন্দোলন অব্যাহত রয়েছে। এরই মধ্যে নতুন করে যুক্ত হয়েছে আন্দোলনকারীদের নামে এশিয়া এনার্জির দায়ের করা পৃথক দুইটি মামলা।

তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং ফুলবাড়ীর সম্মিলিত পেশাজীবী সংগঠন পৃথক পৃথকভাবে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে। দিবসটি উপলক্ষে নেওয়া কর্মসূচির মধ্যে আছে সকালে কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে স্মারণসভা এবং মসজিদ, মন্দির, গীর্জা ও পেগোডায় দোয়া এবং বিশেষ প্রার্থনা।

ফুলবাড়ী শাখা তেল গ্যাস জাতীয় কমিটি আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল বলেন, ‘এশিয়া এনার্জি এখনো ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এই ষড়যন্ত্রের কারণেই আন্দোলনকারীদের নামে পৃথক দুইটি মিথ্যা মামলা দিয়েছে।’

সম্মিলিত পেশাজীবী সংগঠনের সমন্বয়ক এবং ফুলবাড়ী পৌরসভার সাবেক মেয়র মুরতুজা সরকার মানিক বলেন, ‘এশিয়া এনার্জি আন্দোলনকারী নেতাকর্মীদের আন্দোলন থেকে দূরে রাখতেই মিথ্যা মামলা দিয়েছে। এতে এশিয়া এনার্জি সফল হবে না।’

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩০ অপরাহ্ণ | বুধবার, ২৫ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com