শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দ্রুত এগিয়ে চলছে নওগাঁর চারলেন সড়কের প্রস্তাবনার কাজ

বাবুল আখতার রানা   |   মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১ | প্রিন্ট

দ্রুত এগিয়ে চলছে নওগাঁর চারলেন সড়কের প্রস্তাবনার কাজ

খুব দ্রুত এগিয়ে চলছে চারলেন সড়কের ডিজিটাল সার্ভের কাজ

-প্রতিনিধি

নওগাঁ শহরের প্রধান সড়কটির চারলেন কাজের বিস্তারিত জরিপের কাজ শুরু হয়েছে। প্রস্তাবনা সাবমিটের পর সড়ক ভবনের নির্দেশে গত ২০ আগস্ট থেকে বিস্তারিত জরিপ কাজ শুরু করা হয়। মাত্র একটি প্রধান সড়ককে নির্ভর করে গড়ে উঠেছে নওগাঁ শহর।

অসহনীয় যানজট আর ফুটপাতবিহীন সড়কটি শহরবাসীর জন্য আগে ছিল বিড়ম্বনার এখন তা হয়ে উঠেছে বিরোক্তিকর। হাজার হাজার সিএনজি চালিত থ্রি-হুইলার, ইজিবাইক, বউসোহাগী, ব্যাটারীচালিত রিক্সা, মোটরসাইকেল, বাস, ট্রাকসহ নানান যানবাহনের জটে শহরটি যেন দিন দিন মরণ ফাঁদে পরিণত হচ্ছে। স্কুল কলেজগামী শিক্ষার্থী ও পথচারীরা হয়ে পড়েছে ওই যানজটের অন্যতম শিকার। এই দূর্ভোগ থেকে উত্তরানোর একমাত্র উপায় হচ্ছে সড়ক প্রশস্তকরণ।

নওগাঁ জনমানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে দুইলেন করা হলেও তা মূল শহরের কিছু ব্যক্তি মালিকানার স্থাপনার কারণে দুইলেনের জন্য যে প্রশস্ততার প্রয়োজন তাও করা সম্ভব হয়নি। এবার নওগাঁবাসীর জন্য সুখবর বয়ে এনেছে নওগাঁ সড়ক বিভাগ। নওগাঁর ঢাকা রোডের মোড় থেকে চৌমাশিয়ার (নওহাটা) মোড় পর্যন্ত সাড়ে ১৬ কিলোমিটার সড়কটি ৪ লেনে উন্নীত করার পরিকল্পনার গ্রহণ করে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ। সড়কের প্রয়োজনে নির্মাণ করা হবে ব্রীজ, কালর্ভাট, ড্রেন, ফুটপাত ও রোড ডিভাইডারসহ নানা অবকাঠামো। মোট ১০০ ফুট প্রশস্ত হবে বর্তমান সড়কটি।

জানা যায়, নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন ও মহাদেবপুর-বদলগাছী আসনের সংসদ সদস্য ছলিম উদ্দীন তরফদার নওগাঁ সড়ক বিভাগকে গত বছর নভেম্বর মাসের দিকে সড়ক প্রশস্তকরন বিষয়ে একটি ডিও লেটার দেন। এ বিষয়ে একই মতামত ব্যক্ত করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

এরপর সড়ক বিভাগ ডিপিপি প্রস্তুত করে। ডিপিপি’র কাজ শেষ করে ৬ মাস আগে ডিপিপি সাবমিট করা হয় সড়ক ভবনে। এতে প্রাথমিক ভাবে ব্যয় ধরা হয়েছে প্রায় ৯’শ কেটি টাকা। ডিপিপি সাবমিট করার পর সড়কের বিস্তারিত জরিপ করার নির্দেশ আসে সড়ক ভবন থেকে। এর পরিপ্রেক্ষিতে কনসালটেন্ট নিয়োগ দেয়া হয়েছে।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান জানান, এ সংক্রান্ত ডিও লেটার পাওয়ার পর একটি প্রাথমিক পরিকল্পনা গ্রহন করা হয়েছিল। নওগাঁর ঢাকা বাইপাস মোড় থেকে মহাদেবপুর উপজেলার চৌমাশিয়ার মোড় পর্যন্ত সাড়ে ১৬ কিলোমিটার সড়কটি ৪ লেনে উন্নীত করার প্রাথমিক

পরিকল্পনার কাজ শেষ করে ডিপিপি সড়ক ভবনে সাবমিট করা হয়। এই সড়ক প্রশস্ত করতে গিয়ে আর যা যা করার প্রয়োজন হবে তার সব কিছুই করা হবে। ইতোমধ্যে সড়ক ভবনের নির্দেশে বিস্তারিত জরিপের কাজ শুরু করা হয়েছে। সড়কের বিস্তারিত জরিপ শেষ হলে আবারো নতুন জরিপসহ সড়ক ভবনে প্রস্তাবনা পাঠানো হবে।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

 

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com