বৃহস্পতিবার ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এসএমএস না পেলেও নেওয়া যাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ

উত্তরা ডেস্ক   |   মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১ | প্রিন্ট

এসএমএস না পেলেও নেওয়া যাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ

দেশে যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভাইরাসের টিকা কোভিশিল্ডের প্রথম ডোজ গ্রহণ করেছেন এবং দীর্ঘদিন দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছেন তাদের দ্রুত টিকা নিতে অনুরোধ করা হয়েছে। এমনকি অপেক্ষমাণদের মধ্যে যারা এসএমএস পাননি, তারাও টিকাকার্ড দেখিয়েই এখন দ্বিতীয় ডোজ নিতে পারবেন। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে এক জরুরি ঘোষণায় এ অনুরোধ জানানো হয়। নির্দেশনায় বলা হয়, অপেক্ষমাণরা টিকা পেতে যেন দ্রুত নিকটবর্তী কেন্দ্রে যোগাযোগ করেন। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে এ পর্যন্ত কোভিশিল্ডের দুই ডোজের টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ৫৮ লাখ ২৪ হাজার ১৭২ জন। দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন ৫১ লাখ ৬৩ হাজার ৮২৮ জন। অর্থাৎ এখনো ৬ লাখ ৬০ হাজারের বেশি মানুষ এই টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমাণ রয়েছেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে কোভিশিল্ড টিকার তিন কোটি ডোজ কিনতে বাংলাদেশ চুক্তি করে। তারই আলোকে গত ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচি আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে শুরু হয় গণটিকাদান। কিন্তু চুক্তির মাত্র ৭০ লাখ ডোজ দেওয়ার পর ভারত টিকার রপ্তানি বন্ধ ঘোষণা করে। এতে যারা প্রথম ডোজ টিকা পেয়েছেন, তাদের প্রায় ১৫ লাখের বেশি মানুষের দ্বিতীয় ডোজ গ্রহণ অনিশ্চিত হয়ে পড়ে। এর পর নানা কূটনৈতিক তৎপরতার ফলে কোভিড টিকা বিতরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক জোট কোভ্যাক্সের সহায়তায়

গত ২৪ জুলাইজাপান থেকে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ এবং ৩১ জুলাই ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ, ৬ আগস্ট ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ এবং ২১ আগস্ট ৭ লাখ ৮১ হাজার ডোজ কোভিশিল্ড টিকা দেশে এসেছে। ফলে দীর্ঘ সময় বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে এই টিকার দ্বিতীয় ডোজের প্রয়োগ।

সূত্র: আমাদের সময়

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

Facebook Comments Box
advertisement

Posted ১২:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com