শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

খোঁজ মিলছে না তালেবান শীর্ষ নেতার

উত্তরা ডেস্ক   |   শনিবার, ২১ আগস্ট ২০২১ | প্রিন্ট

খোঁজ মিলছে না তালেবান শীর্ষ নেতার

তালেবান যোদ্ধারা পাঁচদিন আগে আফগানিস্তানের ক্ষমতা দখল করলেও খোঁজ মিলছে না তালেবান শীর্ষ নেতা হাইবাতুল্লা আখুন্দজাদার। তিনি কোথায় তা নির্দিষ্ট করে বলতে পারছেন না কেউ। ছয় মাস আগে শেষবার এই নেতার কথা শোনা গেলেও এখনো আড়ালেই রয়েছেন তিনি। অথচ নতুন সরকার গঠন করে তালেবান শাসন কোন পথে এগোবে, তা নিয়ে তালেবানের শীর্ষ এই নেতার অবস্থান এখনো প্রকাশ্যে আসেনি।

গতকাল শুক্রবার ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আখুন্দজাদা সম্ভবত পাকিস্তানে রয়েছেন। বিদেশি গোয়েন্দারা তালেবান শীর্ষ নেতার অবস্থান সম্পর্কে বেশ কিছু তথ্য দিয়েছিল ভারতকে। সেসব তথ্য বিশ্লেষণ করে ভারত জেনেছে, আখুন্দজাদা পাক সেনাবাহিনীর হেফাজতে থাকতে পারেন। সে ক্ষেত্রে যদি তথ্যটি সত্যি হয়, তবে পাকিস্তান এরপর কী করবে, তা জানতে আগ্রহী ভারত।

এর আগে আফগান তালেবানকে সরাসরি সমর্থন জানিয়েছিলেন পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খান। এই পরিস্থিতিতে তালেবান শীর্য নেতা যদি সত্যিই পাকিস্তানের সেনাবাহিনীর হেফাজতে থাকেন, তবে পাকিস্তান এই পরিস্থিতিকে কীভাবে সামলাবে সেটাই দেখতে চায় ভারত। দেশটির বিদেশ মন্ত্রকের এক কর্মচারী এমনটাই জানিয়েছেন।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর পদে যারা বসতে পারেন বলে ধরে নেওয়া হয়েছিল, আখুন্দজাদা তার শীর্ষে ছিলেন। আখুন্দজাদা তালেবানের শীর্য পদে বসেন ২০১৬ সালে। আমেরিকার ড্রোন হামলায় প্রাক্তন নেতা আখতার মনসুরের মৃত্যুর পর একটি বৈঠকে পদোন্নতি হয় তার। সেই বৈঠকও বসেছিল পাকিস্তানে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৫ অপরাহ্ণ | শনিবার, ২১ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com