শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

টানা ১৯ দিন পর মৃত্যু দুই শর নিচে

উত্তরা ডেস্ক   |   শুক্রবার, ১৩ আগস্ট ২০২১ | প্রিন্ট

টানা ১৯ দিন পর মৃত্যু দুই শর নিচে

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৯৭ জনের মৃত্যু হয়েছে। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮ হাজার ৪৬৫ জন। আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যেখানে গতকাল ২৪ ঘণ্টায় ২১৫ জনের মৃত্যু এবং ১০ হাজার ১২৬ জন রোগী শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া গত ১০ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়। এর আগে একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিল গত ৫ আগস্ট।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৭০৮টি সক্রিয় ল্যাবে ৪০ হাজার ৬৪১টি নমুনা পরীক্ষা করলে ৮ হাজার ৪৬৫ টির ফল করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ২০ দশমিক ৮৩ শতাংশ।

যেখানে গতকাল ৪৫ হাজার ৭৮টি নমুনা পরীক্ষা করে ১০ হাজার ১২৬ টির ফল পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ছিল ২২ দশমিক ৪৬ শতাংশ।

এই সময়ে বরাবরের মতো সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগে গত এক দিনে মারা গেছেন ৭৮ জন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ৫৩, রাজশাহীতে ৮, খুলনায় ১৮, বরিশালে ১১, সিলেটে ৮, রংপুরে ৯ ও ময়মনসিংহে ১২ জনের মৃত্যু হয়েছে।

এক দিনে করোনায় মৃত ১৯৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৫৬ জন, বেসরকারি হাসপাতালে ৩২ জন এবং বাসায় মারা গেছেন ৯ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১০৮ আর নারী ৮৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, একশ বছরের বেশি বয়সী ১ জন, ৯১–১০০ বছর বয়সী ৩ জন, ৮১-৯০ বছর বয়সী ১৮ জন, ৭১-৮০ বছর বয়সী ৪১ জন, ৬১-৭০ বছর বয়সী ৬২ জন, ৫১–৬০ বছর বয়সী ৪৩ জন, ৪১–৫০ বছর বয়সী ১৭ জন, ৩১–৪০ জন বছর বয়সী ৩ জন, ২১–৩০ বছর বয়সী ৭ জন, ১১-২০ বছর বয়সী ১ জন এবং এবং ০–১০ বছর বয়সী ১ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ১১ হাজার ৪৫৭ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১২ লাখ ৭৩ হাজার ৫২২ জন। যেখানে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৪ লাখ ৬ হাজার ৩৩৩ জন। আর মৃত্যু হয়েছে ২৩ হাজার ৮১০ জন করোনা রোগীর।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিডে আক্রান্ত রোগী শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

উত্তরা প্রতিদিন/একে

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫১ অপরাহ্ণ | শুক্রবার, ১৩ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com