বৃহস্পতিবার ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

১২৮ বছর পর অলিম্পিকে ক্রিকেট ফেরাতে চায় আইসিসি

উত্তরা প্রতিবেদক   |   মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১ | প্রিন্ট

১২৮ বছর পর অলিম্পিকে ক্রিকেট ফেরাতে চায় আইসিসি

ক্রিকেটপ্রেমীদের সুখবর দিচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ১২৮ বছর পর অলিম্পিক ইভেন্টে ক্রিকেটে ফেরাতে আগ্রহ দেখিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। অলিম্পিকে ক্রিকেট ফেরাতে আনুষ্ঠানিকভাবে বিড করেছে আইসিসি। সবকিছু ঠিক থাকলে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক থেকেই দেখা যেতে পারে ক্রিকেট।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। সংস্থাটি জানিয়েছে, আইসিসি মঙ্গলবার অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য বিড করার ইচ্ছাকে নিশ্চিত করেছে। আইসিসি এরই মধ্যে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে। সেখান থেকে বিডে নেতৃত্ব দেওয়া হবে। আমাদের ইচ্ছা ২০২৮ লস অ্যাঞ্জেলস, ২০৩২ ব্রিসবেন এবং এরপরের আসরগুলোতেও যেন ক্রিকেট অনুষ্ঠিত হয়।

আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, ‘প্রথমে আইসিসির প্রত্যেকের পক্ষ থেকে আমি ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি), টোকিও ২০২০ এবং জাপানের জনগণকে এমন কঠিন পরিস্থিতিতে এমন অবিশ্বাস্য গেমস আয়োজনের জন্য অভিনন্দন জানাতে চাই। এটা সত্যিই উপভোগ্য আসর ছিল। আমরা ভবিষ্যতে ক্রিকেটের মাধ্যমে এই গেমসের একটি অংশ হতে চাই। আমরা সবাই মিড করার বিষয়ে একমত এবং ক্রিকেটের দীর্ঘমেয়াদী ভবিষ্যতের অংশ হিসেবেই অলিম্পিককে দেখি।

বিশ্বব্যাপী আমাদের এক বিলিয়নেরও বেশি ভক্ত আছে। তাদের প্রায় ৯০ শতাংশ অলিম্পিকে ক্রিকেট দেখতে চায়।’
তিনি আরও বলেন, ‘স্পষ্টতই ক্রিকেটের একটি শক্তিশালী এবং আবেগপ্রবণ ভক্তকূল আছে। বিশেষ করে দক্ষিণ এশিয়ায়, যেখানে আমাদের ভক্তদের ৯২ ভাগ থাকেন। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ কোটি ক্রিকেট ভক্ত রয়েছে। সেই ভক্তদের জন্য তাদের নায়কদের অলিম্পিক পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে দেখা অসাধারণ ব্যাপার হবে।’

প্রসঙ্গত, ১৯০০ সালে অলিম্পিকে সর্বশেষ ক্রিকেট ম্যাচ হয়। সেবার অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল ফ্রান্সের প্যারিসে। ওই আসরে ক্রিকেটে স্বর্ণ জয়ের জন্য ফাইনালে লড়েছিল গ্রেট ব্রিটেন ও ফ্রান্স। ফ্রান্সকে হারিয়ে সেবার সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com