শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দাম বেরেছে কাঁচামরিচের, ভারত থেকে আমদানি শুরু

উত্তরা ডেস্ক   |   সোমবার, ০৯ আগস্ট ২০২১ | প্রিন্ট

দাম বেরেছে কাঁচামরিচের, ভারত থেকে আমদানি শুরু

দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের মধ্যস্থতায় ভারত থেকে আমদানি শুরু হয়েছে। ইতোমধ্যে আমদানিকারকদের অনুকুলে প্রয়োজনীয় আমদানি পারমিট (আইপি) ইস্যু করা হয়েছে। দেশের ভোমরা ও সোনামসজিদ স্থল বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি হচ্ছে। বাণিজ্য মন্ত্রালয়ের জনসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।

বাজারে এক সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচের দাম কয়েকগুণ বেড়েছে। বৃহস্পতিবার থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বিক্রেতারা জানান, শ্রাবণের অতিবৃষ্টি এবং লকডাউনে পণ্য সরবরাহে জটিলতা দাম বৃদ্ধির অন্যতম কারণ। এক সপ্তাহ আগে এক কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ৫০ টাকার মধ্যে, এক সপ্তাহের ব্যবধানে কাঁচামরিচ কেজিতে ১৪০ থেকে ১৫০ টাকা দাম বেড়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, সোমবার ভোমরা স্থল বন্দর দিয়ে দুই ট্রাক কাঁচামরিচ দেশে প্রবেশ করেছে। আরও ১২টি ট্রাক দেশে প্রবেশের প্রক্রিয়া চলছে। আমদানিকারক প্রতিষ্ঠান জে কে এন্টারপ্রাইজ ভারত থেকে ভোমরা স্থল বন্দর দিয়ে কাঁচামরিচ আমদনি করছে। এছাড়া সোনামসজিদ স্থল বন্দর দিয়ে তিনটি আমদানিকারক প্রতিষ্ঠান ৬৫০ টন কাঁচামরিচ আমদানি করছে।

এর মধ্যে বিএইচ ট্রেডিং অ্যান্ড কোং ১৫০ টন, গোন্ডেন এন্টারপ্রাইজ ২০০ টন এবং সাজ্জাদ এন্টারপ্রাইজ ৩০০ টন কাঁচামরিচ আমদানি শুরু করছে, যা মঙ্গলবার দেশে আসবে। সরকার কাঁচামরিচের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় আমদানি পারমিট (আইপি) ইস্যু করবে।

উত্তরা প্রতিদিন/ তৌফিকুল ইসলাম

 

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৫ অপরাহ্ণ | সোমবার, ০৯ আগস্ট ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com