বৃহস্পতিবার ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

জমে উঠেছে রহনপুর আমের বাজার

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিবেদক   |   শনিবার, ৩১ জুলাই ২০২১ | প্রিন্ট

জমে উঠেছে রহনপুর আমের বাজার

উপজেলার প্রায় বিভিন্ন অঞ্চল থেকে ভ্যানে করে বাজারে আনা হচ্ছে আম

আমের রাজধানী নামে খ্যাত চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলা সদর রহনপুরে শেষ মুহূর্তে জমে উঠেছে আমের বাজার। করোনাকালীন সময়ে সরকার ঘোষিত সারা দেশব্যাপী কঠোর লকডাউনের ঘোষণা থাকলেও রহনপুর আম বাজারে আম কেনা-বেচা চলছে। চাঁপাইনবাবগঞ্জের ২য় বৃহত্তম আম বাজার হলো এ রহনপুর। প্রতিদিন ভোর থেকেই ভ্যানে সারি-সারি আমের ডালি রহনপুরের ব্যস্ততম স্থান মাদ্রাসা মোড় থেকে পিএম আইডিয়াল কলেজ মাঠ (আম বাজার) পর্যন্ত লক্ষ্য করা গেছে।

বর্তমানে উপজেলার প্রায় সব অঞ্চল থেকে আম বাজারে আসা অসংখ্য আমের ভ্যানের কারণে পৌর এলাকার রাস্তাগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। তারপরও এলাকাবাসী যানজটকে বিরক্ত মনে না করে করোনাকালীন সময়ে আম চাষী ও আম ব্যবসায়ীদের দূরবস্থার কথা বিবেচনা করে বিকল্প পথ দিয়ে চলাচল করছে।

বর্তমানে আম বাজারে বিভিন্ন জেলা থেকে আম ব্যবসায়ীদের সমাগম ও বেড়েছে। তবে করোনাকালীন সময়ে এলাকায় বসবাসরত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ুয়া ছাত্ররা যারা অনলাইন ও ই-কমার্সের ব্যবসার সাথে যুক্ত ছিল তারা তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে।

বর্তমান আম বাজারে ফজলী, আম্রপালী, বারী ৪ ও আশ্বিনা আম ক্রয়-বিক্রয় হচ্ছে। আমের দাম সম্পর্কে রহনপুর আম আড়ৎদার সমবায় সমিতির সভাপতি হুমায়ন কবির বাবু জানান, ফজলী-৪০০০ থেকে ৫০০০, আম্রপালি-৩৫০০ থেকে ৫৫০০, বারী ৪ ৩৫০০ থেকে ৪৫০০, আশ্বিনা-৮০০ থেকে ১৫০০ টাকা মণ দরে বিক্রয় হচ্ছে। তিনি আরও জানান, বর্তমানে প্রতিদিন প্রায় ৪০ থেকে ৫০ টি ছোট বড় ট্রাকে করে এ আম দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে।

আম আড়ৎদার আশিকুল ইসলাম বলেন, বর্তমানে আম বাজারে আশিনা আম ব্যাপক পরিমাণে রয়েছে। পাশাপাশি ফজলী, আম্রপালী, বারী ফোর আম কম হলেও বাজারে দেখা মিলছে। তবে এ সব আমের দাম বেশি। প্রায় প্রতিদিনই আম ব্যাপারিরা আম ক্রয় করে ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে পাঠাচ্ছে।

এদিকে গত ২৭ মে চালু হওয়া ম্যাংগো স্পেশাল ট্রেনটি হঠাৎ করে গত ১৭ জুলাই থেকে বন্ধ হয়ে যায়। এ ব্যাপারে সহকারী স্টেশন মাস্টার মামুনুর রশিদ মামুন জানান, আম বুকিং কম হওয়ার কারণে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ম্যাংগো স্পেশাল ট্রেনটি ১৭ জুলাই থেকে বন্ধ ঘোষণা করে।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৩ অপরাহ্ণ | শনিবার, ৩১ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com