শুক্রবার ২৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

শূন্যের শীর্ষেও তামিম

ক্রীড়া ডেস্ক   |   শুক্রবার, ১৬ জুলাই ২০২১ | প্রিন্ট

শূন্যের শীর্ষেও তামিম

ওয়ানডেতে দেশের হয়ে সর্বোচ্চ রান, সর্বোচ্চ শতকের কীর্তি আছে তামিম ইকবালের ঝুলিতে। সেই তামিম দুটো লজ্জার রেকর্ডও বগলদাবা করলেন এবার।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আউট হয়েছেন রানের খাতা খোলার আগেই। তাতেই ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চবার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড, আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ শূন্যও এখন চলে এসেছে তার দখলে।

হারারেতে চলমান প্রথম ওয়ানডেতে শুরুটা বেশ সতর্কভাবেই করতে চেয়েছিল বাংলাদেশ। প্রথম দুই ওভার থেকে রানের খাতা খুলতে পারেননি দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। তৃতীয় ওভারের প্রথম বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তামিম। ব্লেসিং মুজারাবানির বলে তার বিদায়ে ‘সতর্ক’ শুরুটা ‘বাজে’ তে রূপ নিতে সময় নেয়নি বাংলাদেশের।

সঙ্গে সঙ্গে তামিমের কাছে চলে এসেছে দুটো অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডও। মাশরাফি বিন মুর্তজা ও মোহাম্মদ আশরাফুলকে ছাড়িয়ে এখন সবচেয়ে বেশি ‘ডাক’ মারার রেকর্ড তামিমের।

বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটে ৪১২ ইনিংস ব্যাট করা এই বাঁহাতি ব্যাটসম্যান ক্যারিয়ারে শূন্য রানে আউট হয়েছেন ৩৪ বার। এতোদিন ৩৩ ‘ডাক’ নিয়ে মাশরাফির সঙ্গে যৌথভাবে থাকলেও জিম্বাবুয়ের বিপক্ষে কোনো রান না করে আউট হওয়ায় এককভাবে শীর্ষে উঠে গেছেন তিনি। যদিও মাশরাফির ৩৩টি শূন্য এসেছে ২৫২ ইনিংসে।

তালিকায় তিন নম্বরে আছেন মোহাম্মদ আশরাফুল। ৩১০ ইনিংসে ৩১ বার কোনো রান না করেই আউট হয়েছেন তিনি। চার আর পাঁচ নম্বরে আছেন মুশফিকুর রহিম (২৬) ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার (২৫)।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ শূন্যের রেকর্ডটাও এখন তার। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে শূন্যসহ এখন তার ‘ডাক’ এর সংখ্যা দাঁড়াল ১৯-এ। এতে তিনি ছাড়িয়ে গেছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশারকে, ১৮টি শূন্য নিয়ে এতদিন যিনি ছিলেন এ ‘রেকর্ডের’ চূড়ায়। এ তালিকায় আরও আছেন মাশরাফি, তার ‘ডাকের’ সংখ্যা ১৫টি। মোহাম্মদ রফিকের শূন্য রানে আউট হওয়ার সংখ্যাও তাই। ১৩টি শূন্য নিয়ে এ তালিকার পাঁচে আছেন আশরাফুল।

উত্তরা প্রতিদিন/একে

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৫ অপরাহ্ণ | শুক্রবার, ১৬ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com