শুক্রবার ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

টেস্ট র‌্যাঙ্কিংয়ে মাহমুদউল্লাহ-মিরাজের উন্নতি

উত্তরা প্রতিবেদক   |   বুধবার, ১৪ জুলাই ২০২১ | প্রিন্ট

টেস্ট র‌্যাঙ্কিংয়ে মাহমুদউল্লাহ-মিরাজের উন্নতি

সিজদায় মাহমুদুল্লাহ ও মিরাজ

-ফাইল ছবি

দলের বিপদে হাল ধরেছেন শক্ত হাতে। খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে মাহমুদউল্লাহর দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে।

আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন তিনি। বাংলাদেশের হয়ে বিদেশের মাটিতে রেকর্ড গড়া বোলিং করা মেহেদী হাসান মিরাজেরও উন্নতি হয়েছে র‌্যাঙ্কিংয়ে।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা বুধবার প্রকাশ করেছে র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ। যা করা হয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ের একমাত্র টেস্ট, ইংল্যান্ড-পাকিস্তান ও আয়ারল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজ এবং অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে।

টেস্টের প্রথম ইনিংসে যখন ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ, তখনই দলের ত্রাতা হয়ে আসেন মাহমুদউল্লাহ।

দেড় পর বছর পর এই সংস্করণে ফিরে আট নম্বরে নেমে তিনি খেলেন অপরাজিত ১৫০ রানের ইনিংস। যার সুবাদে পরে ২২০ রানের বিশাল জয় পায় বাংলাদেশ।

এই পারফরম্যান্স মাহমুদউল্লাহকে এগিয়ে দিয়েছে র‌্যাঙ্কিংয়ে, এখন আছেন ৪৪ নম্বরে। ওই ইনিংসেই গুরুত্বপূর্ণ ৯৫ রান করেন লিটন দাস। সপ্তম উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে গড়েন ১৩৮ রানের জুটি। তাতে র‌্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়ে ৫৫তম স্থানে উঠে এসেছেন এই কিপার-ব্যাটসম্যান।

দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ পান সাদমান ইসলাম। ১১৫ রানের ইনিংস খেলেন বাংলাদেশ ওপেনার। তিনে নেমে ১১৭ রান করেন নাজমুল হোসেন শান্ত। তবে দুইজনে এখনও ঢুকতে পারেননি সেরা একশতে।

জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মধ্যে ব্রেন্ডন টেইলর এগিয়েছেন ৭ ধাপ। ৮১ ও ৯২ রানের ইনিংস খেলা এই অভিজ্ঞ ব্যাটসম্যান এখন আছেন ২৮ নম্বরে।

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানগুলোতে আসেনি কোনো পরিবর্তন। আগের মতোই প্রথম পাঁচ জন কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, বিরাট কোহলি ও জো রুট।

ঘরের বাইরে দেশের হয়ে সেরা বোলিংয়ের রেকর্ড নিজের করে নেন মিরাজ। ম্যাচে ১৪৮ রানে ৯ উইকেট নেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়ে এখন আছেন তিনি ২৪ নম্বরে। ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ৯৫ থেকে ৮৯তম স্থানে উঠে এসেছেন পেসার তাসকিন আহমেদ।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জিম্বাবুয়ের  মুজারাবানি ও ডোনাল্ড তিরিপানোর।

এই সংস্করণের বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচটি স্থানে যথারীতি আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড ও নিল ওয়্যাগনার। আর টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে জেসন হোল্ডার। বাংলাদেশের সাকিব আল হাসান আছেন পাঁচে।

উত্তরা প্রতিদিন / শাহ্জাদা মিলন

Facebook Comments Box
advertisement

Posted ১০:০১ অপরাহ্ণ | বুধবার, ১৪ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com