সোমবার ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

চাঁদের আকর্ষণে বন্যায় ভাসবে পৃথিবী

বিদেশ ডেস্ক   |   বুধবার, ১৪ জুলাই ২০২১ | প্রিন্ট

চাঁদের আকর্ষণে বন্যায় ভাসবে পৃথিবী

খামখেয়ালি করে চাঁদ তার নির্ধারিত গতিতে হাঁটছে না। পৃথিবীকে প্রদক্ষিণের সময় কক্ষপথে তার এই ‘টলতে টলতে’ চলার কারণেই ভয়াবহ বিপদ নেমে আসতে পারে পৃথিবীতে। আর এক দশকের মধ্যেই ভয়াবহ বন্যার কবলে পড়বে এই গ্রহ।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই উদ্বেগজনক খবর দিয়েছে। নাসার বিজ্ঞানীদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’-এ। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গবেষণা বলছে, ২০৩০ সালের মধ্যে ভয়াবহ বন্যাটি ডেকে আনবে চাঁদের এই খামখেয়ালিপনা। সাগর ও মহাসাগরগুলোর জলস্তর অস্বাভাবিকভাবে উঠে এসে ডেকে আনবে সেই ভয়াল বিপর্যয়, যা খুব ঘনঘন হবে।

জলের তলায় টানা কয়েক মাস রেখে দেবে আমেরিকাসহ সমুদ্র উপকূলবর্তী বহু দেশের বহু শহর ও গ্রাম। গবেষণাপত্রটি জানিয়েছে, কক্ষপথে একটু ঝুঁকে পড়ে চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করে আর নির্দিষ্ট সময় অন্তর সেই ঝুঁকে থাকা অবস্থায় চাঁদ ‘টলোমলো পায়ে হাঁটে’ বলেই তা বিপদের কারণ হয়ে দাঁড?াবে। পৃথিবীকে প্রদক্ষিণের পথে সাড়ে ১৮ বছরের একটি চক্র রয়েছে চাঁদের।

এর অর্ধেক সময় চাঁদের জন্য পৃথিবীর সব সাগর, মহাসাগরে ভাটার চেয়ে জোয়ারের পরিমাণ ও প্রাবল্য বেশি হয়। চক্রের বাকি অর্ধেক সময় উলটোটা হয়। অর্থাৎ পৃথিবীর সব সাগর ও মহাসাগরে জোয়ারের চেয়ে ভাটার পরিমাণ ও প্রাবল্য বেশি হয়।

চাঁদ কক্ষপথে এখন যে পর্যায়ে রয়েছে তাতে পৃথিবীর সব সাগর, মহাসাগরে ভাটার পরিমাণ ও প্রাবল্য একটু বেশি জোয়ারের চেয়ে।

সূত্র  যুগান্তর

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৮ অপরাহ্ণ | বুধবার, ১৪ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com