বুধবার ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
ইউরো ২০২০

ইতালি-ইংল্যান্ড কত টাকা পেল, কে জিতলেন কোন পুরস্কার

ক্রীড়া ডেস্ক   |   সোমবার, ১২ জুলাই ২০২১ | প্রিন্ট

ইতালি-ইংল্যান্ড কত টাকা পেল, কে জিতলেন কোন পুরস্কার

ইউরোর শিরোপাটা ইংল্যান্ডের ‘হোম’ নয়, ইতালির ‘রোমে’ই গেল শেষ পর্যন্ত। জিয়ানলুইজি দোন্নারুমা, লিওনার্দো বোনুচ্চি, জর্জো কিয়েল্লিনি, জর্জিনিওদের দল মেটাল ৫৩ বছরের আক্ষেপ। আক্ষেপ ইউরো না জেতার। ১৯৬৮ সালের পর থেকে দুবার বিশ্বসেরা হলেও ইউরোপের ‘সেরা’ হওয়া হয়নি দেশটার। ইংল্যান্ডকে হারিয়ে বহুদিনের অপ্রাপ্তি ঘোচাল ইংল্যান্ড।

অতিরিক্ত সময়ের পরেও ১-১ গোলে সমতায় থাকা দল দুটিকে আলাদা করল টাইব্রেকার। বিশেষ করে বললে গোলকিপার দোন্নারুমা। জেডন সানচো আর বুকায়ো সাকার পেনাল্টি রুখে দিয়েছেন চিতার ক্ষিপ্রতায়, ওদিকে মার্কাস রাশফোর্ড বল মেরেছেন পোস্টে।

তা টুর্নামেন্ট জিতে ইতালি কত টাকা পেল? ইংল্যান্ডই–বা রানার্সআপ হয়ে কত টাকা পেল? টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন কে?

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ইতালির গোলকিপার দোন্নারুমা। ইউরোর ইতিহাসে এই প্রথমবারের মতো কোনো গোলকিপারের হাতে গেল এই পুরস্কার। একই সঙ্গে জার্মানির ম্যাথিয়াস স্যামার, ফ্রান্সের জিনেদিন জিদান ও আতোয়ান গ্রিজমান, গ্রিসের থিওদোরোস জাকোরাকিস, স্পেনের জাভি ও আন্দ্রেস ইনিয়েস্তার পাশে বসলেন তিনি।

অবশ্য যেমন খেলেছেন, তাতে পুরস্কারটা দোন্নারুমার হাতে না উঠলেই অবিচার হতো যেন। দুর্দান্ত তো খেলেছেনই, সঙ্গে ইতালিকে টানা দুবার টাইব্রেকারের ভাগ্যপরীক্ষায় পাস করিয়েছেন বিশ্বস্ত হাতে।

সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ক্রিস্টিয়ানো রোনালদোর। দল দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিলেও রোনালদো ঠিকই ব্যক্তিগত অর্জনের খাতায় ষোলো আনা পুষিয়ে নিয়েছেন। পাঁচ গোল আর এক অ্যাসিস্টে গোল্ডেন বুট গেছে তাঁর ঘরে। চেক প্রজাতন্ত্রের স্ট্রাইকার পাত্রিক শিক পাঁচ গোল করেও ওই অ্যাসিস্টের দৌড়েই পিছিয়ে গেছেন রোনালদো থেকে। টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন স্পেনের মিডফিল্ডার পেদ্রি।

ফাইনাল জেতার কারণে ইতালির পকেটে গেছে এক কোটি ইউরো। সব মিলিয়ে ৩ কোটি ৪০ লাখ ইউরো প্রাইজমানি পেয়েছে দলটা। বাংলাদেশি হিসাবে ৩৪২ কোটি টাকার মতো। ওদিকে ইংল্যান্ড ফাইনালে ওঠার কারণে পকেটে পুরেছে ৭০ লাখ ইউরো। সব মিলিয়ে প্রাইজমানি পেয়েছে ৩ কোটি ২৫ হাজার ইউরো। বাংলাদেশি হিসাবে ৩০৪ কোটি টাকার মতো।

ছয়জন খেলোয়াড় সর্বোচ্চ দুবার করে ম্যাচসেরা হয়েছেন। তাঁরা হলেন ইতালির ফেদেরিকো কিয়েসা ও লিওনার্দো স্পিনাৎসোলা, স্পেনের সের্হিও বুসকেতস, ইংল্যান্ডের হ্যারি কেইন, বেলজিয়ামের রোমেলু লুকাকু ও নেদারল্যান্ডসের ডেনজেল ডামফ্রাইজ।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৯ অপরাহ্ণ | সোমবার, ১২ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com