রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বর্ষায় ডায়াবেটিক রোগীর যত্ন

উত্তরা ডেস্ক   |   শুক্রবার, ০৯ জুলাই ২০২১ | প্রিন্ট

বর্ষায় ডায়াবেটিক রোগীর যত্ন

বর্ষায় আবহাওয়া হুট করে পরিবর্তন হওয়ায় রোগ বালাই অন্যান্য সময়ের চেয়ে বেশি হয়। ফলে স্বাভাবিকভাবেই ডায়াবেটিল রোগীদের রোগ প্রতিরোধক্ষমতা কমতে শুরু করে। তাই প্রথম থেকেই অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

ঠান্ডা যেন না লাগে: বর্ষার শুরু দিকে পরিবেশে জলীয় বাষ্পের মাত্রা খুব বেড়ে যায়, তবে তাপমাত্রাও যে খুব কমে যায়, এমন নয়। এই রকম আবহাওয়া হওয়ার কারণে যাদের ডায়াবেটিস আছে তাদের রোগীদের শ্বাস কষ্টের আশঙ্কা খুব বৃদ্ধি পায়। শুধু তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। বৃষ্টির পানিতে অ্যালার্জি হতে পারে। এজন্য কোনভাবেই বৃষ্টির পানিতে ভেজা যাবেনা।

সংক্রমণ থেকে দূরে থাকতে হবে: বর্ষাকালে যতটা সম্ভব পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার চেষ্টা করা উচিত। যেখানে পানি জমে থাকে এমন জায়গায় প্রয়োজন না হলে না যাওয়াই ভালো। কারণ এ থেকে রোগীদের ইনফেকশন বা ঘা হয়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে। এছাড়া বর্ষাকালে যেহেতু জীবাণুর উপদ্রপ বেড়ে যায় তাই অতিরিক্ত সাবধান থাকতে হবে।

ঘরোয়া খাবার খেতে হবে: বর্ষার সময় বাইরের খাবার এড়িয়ে চলা ভালো। যেখান সেখান থেকে পানি খাওয়া বাদ দিতে হবে। প্রয়োজনে পানি ফুটিয়ে খাওয়ার চেষ্টা করুন।

পর্যাপ্ত পানি পান করুন: ডায়াবেটিক রোগীদের শরীরের পানির ঘাটতি কমাতে পর্যাপ্ত পরিমাণ পানি খেতে হবে। এছাড়া ডাবের পানি খাওয়া যেতে পারে।

ভেজা জুতো বা কাপড় পরবেন না: বর্ষাকালে জুতো এবং মোজা ভিজে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু ডায়াবেটিস রোগীরা ভেজা কিছু বেশিক্ষণ শরীরের সঙ্গে লাগিয়ে রাখবেন না। তাতে শরীরের ক্ষতি হবে। সেই সঙ্গে প্রতিদিন পা পরীক্ষা করে দেখবেন কোনও ঘা অথবা সংক্রমণ হয়েছে কিনা। কারণ অল্প থেকেই পরে অনেক সমস্যা হতে পারে। বেশি সমস্যা থাকলে চিকিৎসকের সমস্যা নিতে ভুলবেন না।

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ২:১৩ অপরাহ্ণ | শুক্রবার, ০৯ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com