রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মার্কিন উড়োজাহাজকে রাশিয়ার যুদ্ধ বিমানের তাড়া

বিদেশ ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১ | প্রিন্ট

মার্কিন উড়োজাহাজকে রাশিয়ার যুদ্ধ বিমানের তাড়া

রাশিয়ার নৌবাহিনীর দুটি সুখোই ৩০ যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের গুপ্তচর বিমানটিকে তাড়া করে

আমেরিকার নৌবাহিনীর একটি বিমানের সামান্য দূরত্বেই উড়ছে রাশিয়ার একটি যুদ্ধবিমান। বৃহস্পতিবার রাশিয়ার আকাশসীমায় এমনই একটি দৃশ্য ধরা পড়েছে। রাশিয়ার জাতীয় সংবাদ সংস্থা আরটি সেই ভিডিও প্রকাশ করেছে ।

এক বিবৃতিতে রাশিয়া জানিয়েছে, কৃষ্ণসাগরের উপর তাদের আকাশসীমা লঙ্ঘন করে ঢুকে পড়ে আমেরিকার নৌবাহিনীর গুপ্তচর বিমান বোয়িং পি-৮ পসিডন। শত্রুপক্ষের বিমানের উপস্থিতি টের পেতেই সতর্ক হয়ে যায় রুশ বাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, আমেরিকার বিমানকে সতর্ক করা হয়। কিন্তু তা মানেননি পাইলট। সঙ্গে সঙ্গে রাশিয়ার নৌবাহিনীর দুটি সুখোই ৩০ যুদ্ধবিমান গুপ্তচর বিমানটিকে তাড়িয়ে রাশিয়ার আকাশসীমা থেকে বের করে দেয়। যদিও এ বিষয়ে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

এর দুই সপ্তাহ আগে কৃষ্ণসাগরে রাশিয়ার আন্তর্জাতিক জলসীমায় ঢুকে পড়ে ব্রিটেনের একটি যুদ্ধজাহাজ। যুক্তরাজ্যের এই যুদ্ধজাহাজ লক্ষ্য করে বোমা ও গুলি ছুড়ে রাশিয়ার বাহিনী। ক্রিমিয়ার কাছাকাছি এ ঘটনা ঘটে।

বিবিসির খবরে বলা হয়, রাশিয়ার ২০টি উড়োজাহাজ ও কোস্টগার্ডের দুটি জাহাজ ব্রিটিশ ওই জাহাজের পিছু নেয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ক্রিমিয়ার উপকূল থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে ব্রিটিশ ওই যুদ্ধজাহাজটির পথে তাদের টহল জাহাজ গুলি ছুড়ে এবং যুদ্ধবিমান থেকে বোমা ফেলা হয়। যুক্তরাজ্য এই ঘটনা অস্বীকার করলেও এটা নিয়ে আন্তর্জাতিক মহলে চাপা উত্তেজনা তৈরি হয়েছিল।

উত্তরা প্রতিদিন/শাহ্জাদা মিলন

Facebook Comments Box
advertisement

Posted ৭:১১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com