শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জার্মানি জাতীয় দল থেকে বিদায় নিলেন মিড ফিল্ডার টনি ক্রুস

উত্তরা প্রতিবেদক   |   শনিবার, ০৩ জুলাই ২০২১ | প্রিন্ট

জার্মানি জাতীয় দল থেকে বিদায় নিলেন মিড ফিল্ডার টনি ক্রুস

জার্মানির বিশ্বকাপজয়ী প্রজন্মের ফুটবলার ছিলেন তিনি। ২০১৪ বিশ্বকাপ জয়ে মিডফিল্ডে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। এরপর থেকে সামলাচ্ছেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ড। ক্লাব ফুটবলে দিনকে দিন পারফরম্যান্স উজ্জ্বলতর হলেও জার্মানির জার্সি গায়ে কেন যেন নিজেকে মেলে ধরতে পারছেন না।

টিম গেমে একা টনি ক্রুস যতই ভাল পারফরম্যান্স করেন না কেন, দল হিসেবে খারাপ খেললে সেটা কোনো কাজে আসে না। টনি ক্রুসেরও হলো সে অবস্থা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় ঘটেছিল জার্মানির। এরপর এবার ইউরোয় কোনোমতে দ্বিতীয় রাউন্ডে উঠলেও ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছে জার্মানদের।

আগেই ঘোষণা দেয়া ছিল, ইউরোর পর জার্মান দলকে গুডবাই জানাবেন কোচ জোয়াকিম লো। এবার তার পথ ধরলেন অভিজ্ঞ ফুটবলার, জার্মানির মাঝমাঠের কারিগর টনি ক্রুসও। তিনিও ঘোষণা দিয়েছেন, জার্মানি জাতীয় দলের হয়ে আর আন্তর্জাতিক ফুটবল খেলবেন না।

১০৬টি ম্যাচ, একটি বিশ্বকাপ এবং একাধিক অবিস্মরণীয় মুহূর্তের পর জার্মান জাতীয় দলকে চিরতরে বিদায় জানালেন ক্রুস। ইংল্যান্ডের বিরুদ্ধে পরাজয়ের পরই জল্পনা চলছিল তার বিদায় নিয়ে। এবার সেই জল্পনাকেই সত্যি করে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন ৩১ বছর বয়সী মিডফিল্ডার টনি।

নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ক্রুস লেখেন, ‘আমি জার্মানির হয়ে ১০৬টি ম্যাচ খেলেছি এবং এই সংখ্যা আর বাড়বে না। আমি খুব করে আশা করেছিলাম যে আবারও নিজের সেরাটা দিয়ে সংখ্যাটা ১০৯ হবে এবং শেষে একটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শিরোপা জুড়বে। এত দীর্ঘ সময় ধরে এই জার্সি পরতে পারা আমার কাছে খুবই সৌভাগ্যের। আমি অত্যন্ত গর্ব এবং আবেগের সঙ্গেই এই জার্সি এতদিন গায়ে চাপিয়েছি।’

তবে ইউরোতে পরাজয় নয়, বহু আগে থেকেই তিনি এই সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন। রিয়াল মাদ্রিদ এবং তার পরিবারকে আরও বেশি করে সময় দেওয়ার জন্যই এই সিদ্ধান্তের পিছনে আসল কারণ বলে জানান তিনি।

‘আমি পরের কয়েক বছরের জন্য আমার সম্পূর্ণ ফোকাস রিয়াল মাদ্রিদে হয়ে খেলায় রাখতে চাই। উপরন্তু বিগত ১১ বছর ধরে যা সম্ভব হয়নি, সেই বিরতিটুকু আমি নিজেকে দিতে সক্ষম হব এবং আমার স্ত্রী ও তিন সন্তানদের সঙ্গেও সময় কাটাতে পারব’- লেখেন ক্রুস।

জার্মান ফুটবলে গৌরবময় ইতিহাসে মাত্র ছয়জন ফুটবলারই ক্রুসের চেয়ে বেশি জার্মানির জার্সি পরে মাঠে নেমেছেন। ২০১৪ সালে জার্মান বিশ্বজয়ী দলের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন তিনি। ২০১৮ বিশ্বকাপে পুরো জার্মান দল হতাশ করলেও তিনি ব্যক্তিগতভাবে নিজের সেরাটা দিয়ে নজর কেড়েছিলেন। সবশেষে সমর্থক এবং বিদায়ী কোচ জোয়াকিম লোকে (একমাত্র জাতীয় দলের কোচ যার অধীনে ক্রুস খেলেছেন) ধন্যবাদ জানান তিনি।

 

উত্তরা প্রতিদিন/শাহ্জাদা মিলন

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৮ অপরাহ্ণ | শনিবার, ০৩ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com