সোমবার ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তনের জের, কানাডায় প্রবল তাপপ্রবাহে ২৩৩ জনের মৃত্যু

বিদেশ ডেস্ক   |   বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১ | প্রিন্ট

জলবায়ু পরিবর্তনের জের, কানাডায় প্রবল তাপপ্রবাহে ২৩৩ জনের মৃত্যু

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে তাপমাত্রার পারদ। প্রশাসন সূত্রের খবর, গত শুক্রবার থেকে মঙ্গলবারের মধ্যে সেখানে তাপপ্রবাহের জেরে কমপক্ষে ২৩৩ জন বাসিন্দা প্রাণ হারিয়েছেন। ব্রিটিশ কলাম্বিয়ার ভ্যাঙ্কুভার শহরে কমপক্ষে ৬৯ জনের প্রাণ কেড়েছে এই নজিরবিহীন আবহাওয়া। তাপমাত্রার কারণেই ব্রিটিশ কলাম্বিয়ার বেশ কয়েকটি অঞ্চলে দাবানলও ছড়িয়ে পড়েছে বলে প্রশাসন সূত্রের খবর।

ভ্যাঙ্কুভারে অধিকাংশ মৃত্যুই হয়েছে গত ২৪ ঘণ্টায়। মৃতদের মধ্যে বেশিরভাগই বয়স্ক। বাকিদের কোনও না কোনও শারীরিক অসুস্থতা ছিল বলে জানাচ্ছেন প্রশাসনিক কর্তারা। মঙ্গলবারও ভ্যাঙ্কুভারের পাশাপাশি ব্রিটিশ কলাম্বিয়া-সহ একাধিক জায়গার তাপমাত্রা ছিল ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এই নিয়ে টানা চার দিন। এই ‘বিরল সপ্তাহের’ আগে কানাডায় শেষ কবে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা উঠেছিল মনে করতে পারছেন না প্রশাসনের কর্তারাও। তবে এই ৪৫ ডিগ্রিও কয়েক দশক আগের রেকর্ড। তবে আগামী কয়েক দিনে তাপমাত্রা নামার কোনও আভাস নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদেরা।

ব্রিটিশ কলাম্বিয়া এবং আলবার্টার পাশাপাশি উত্তর-পশ্চিম অঞ্চলের বিস্তীর্ণ এলাকা এবং ইউকনের বহু জায়গায় জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা।

বাড়তে থাকা তাপমাত্রার জেরে তৈরি হওয়া সঙ্কট মোকাবিলায় যেমন বাসিন্দারা প্রস্তুত ছিলেন না, প্রস্তুতি ছিল না সরকারেরও। যে কারণে সমস্যা আরও বেড়েছে বলেই দাবি প্রশাসনিক কর্তাদের একাংশের। এই পরিস্থিতির মধ্যে একাধিক কোভিড টিকাকরণ কেন্দ্র বন্ধ করে দিতে বাধ্য হয়েছে প্রশাসন। আপাতত বন্ধ রাখতে হচ্ছে স্কুলগুলিও।

সূত্র বাংলাদেশ প্রতিদিন

উত্তরা প্রতিদিন/ আমিনুল

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ জুলাই ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com