বুধবার ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বড়াইগ্রামে রাণীক্ষেত রোগে মরলো হাজারো মুরগী 

আব্দুল কাদের সজল   |   সোমবার, ২৮ জুন ২০২১ | প্রিন্ট

বড়াইগ্রামে রাণীক্ষেত রোগে মরলো হাজারো মুরগী 

রাণীক্ষেত রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া মুরগী দেখছেন খামারি

নাটোরের বড়াইগ্রামে শেষ সম্বল হারিয়ে  নিঃস্ব এখন আবু সাইদের। জীবনের টুকু সম্পদ খরচ করে গড়ে তুলেছিলেন মুরগির খামার। কিন্তু সর্বনাশা রাণীক্ষেতে শেষ করে তার দিল সব কিছু। সবকিছু হারিয়ে দিশেহারা এখন আবু সাঈদ। আবু সাঈদ উপজেলা জোয়ারী গ্রামে মৃত সামু ব্যাপারীর পুত্র।

আবু সাঈদ ব্যাপারি জানান, জোয়ারী গ্রামের খাস জমিতে দীর্ঘ দিন যাবত স্ত্রী-সন্তান নিয়ে বসবাস করে আসছিলেন। সরকারী আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মান করার সময় দুই রুম বিশিষ্ট একটি ঘর ও পাঁচ শতাংশ জমি বরাদ্দ দেয় উপজেলা প্রশাসন। সেখানেই গড়ে তুলেন মুরগির খামার। খামারে মুরগির বিক্রয়ের উপযুক্ত হয়েছিল প্রায়। হঠাৎ করেই গত কয়েকদিনে সমস্ত মুরগি মারা যায়। স্থানীয় ডিলারের মাধ্যমে ডাক্তার দেখিয়ে কোন লাভই হয়নি।

তিনি আরো জানান, এক হাজার ৫শত ৫০টি মুরগির বাচ্চা ১২ টাকা করে কিরে লালন পালন শুরু করেন। পার্শবর্তী তিরাইল বাজারের ফিটের দোকানদার আব্দুর রাজ্জাকের মাধ্যমে ওষধ ও খাবার খাওয়ানো হতো। মুরগির বয়স ৪৫দিন হয়ে যায়। এক একটা মুরগি ৬’শ গ্রাম থেকে ৭’শ গ্রাম ওজন হয়েছিল। আর মাত্র ১৫দিন পরেই মুরগি বিক্রয় করা হবে।

কিন্তু তার আগেই হঠাৎ করে মুরগি মারা যাওয়া শুরু করল। কোন কিছুতেই রক্ষা করা যায় নি। আমার প্রায় আড়াই লক্ষ টাকা ক্ষতি হয়েছ। ডিলারের দোকান বাকী আছে অনেক, কোথায় থেকে পরিশেধ করব এখন।

সোমবার খামারে গিয়ে দেখা যায়, মরা মুরগি মাটিতে পুতে ফেলার জন্য বস্তায় রাখা হচ্ছে। আবু সাঈদের স্ত্রী পাশেই মলিন হয়ে বসে আছেন।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা উজ্জল কুমার কুন্ডু বলেন, মারা যাওয়া মুরগি পোষ্ট মর্টেম করে দেখেছি রাণীক্ষেত রোগে মারা গিয়াছে। খামার মালিক রাণীক্ষেতের টিকার প্রথম ডোজ দিয়েছিলেন কিন্তু দ্বিতীয় ডোজ দেননি। যার কারনে টিকা কোন কাজ করেনি।

তিনি আরো বলেন, খামারিরা ফিটের ডিলারের নিকট থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার কারনে আমাদের হাসপাতালে আসে না। যখন করার কিছুই থাকে না তখন আমাদের কাছে আসে।

উত্তরা প্রতিদিন/শাহ্জাদা মিলন

 

 

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৪ অপরাহ্ণ | সোমবার, ২৮ জুন ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com