শুক্রবার ২৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

রাজশাহীতে তামাক বিরোধী ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

উত্তরা প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ | প্রিন্ট

রাজশাহীতে তামাক বিরোধী ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল (এনটিসিসি), স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর উদ্যোগে বিভাগীয় পর্যায়ে ‘তামাক বিরোধী সেমিনার’ বুধবার ভার্চুয়াল (জুম) মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় কমিশনার ড. মো: হুমায়ুন কবীর সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় উক্ত তামাক বিরোধী সেমিনারটির আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. সাকিল আহম্মদ। বিভাগীয় কমিশনারসহ ডিআইজি মো: আব্দুল বাতেন বিপিএম,পিপিএম ও বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো: হাবিবুল আহসান তালকদার মূল প্রবন্ধের উপর প্যানেল আলোচক হিসেবে আলোচনা করেন ।

এর আগে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রম কর্মসূচির পরিচালক ও স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম সেমিনারের উদ্দেশ্য তুলে ধরে দীর্ঘ আলোকপাত করেন।

সেমিনারে বক্তাগণ বলেন, তামাক ও ধুমপানের বিরুদ্ধে কথা বলার আগে নিজেকে ধুমপানের সারকথা উপলব্ধি করতে হবে, সার্বিক বিষয় সম্পর্কে বিশ^াস করতে হবে, ধুমপান ত্যাগ করতে হবে। তামাক উৎপাদনে বিশ্বে আমাদের অবস্থান ১১তম এবং সেবনে ৪৯তম। সুতরাং এ অবস্থানের বিবেচনায় এখনই তামাকের বিষয়টি গভীরভাবে উলপব্ধির প্রয়োজন।

তাঁরা বলেন, তামাক মাদক সেবনের প্রবেশদ্বার। তাই সন্তানকে মাদক থেকে দূরে রাখতে হলে প্রথম কাজ হবে তাকে ধুমপান থেকে দূরে রাখা।

বক্তাগণ বলেন, বর্হিবিশে^র তুলনায় আমাদের দেশের মহিলারা কম ধুমপান করলেও তারা যে সরাসরি তামাক গ্রহণ করেন, সেটি আরো বেশি ক্ষতিকর। এ সময় তামাকমুক্ত সমৃদ্ধ দেশ ও জাতি গঠনে নিজ নিজ অবস্থান থেকে সকলকে কাজ করে যাওয়ার আহবান জানানো হয়।

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত সেমিনারে রাজশাহী, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোর জেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, এনজিওকর্মী ও সাংবাদিকবৃন্দ সংযুক্ত ছিলেন।

উত্তরা প্রতিদিন/শাহ্জাদা মিলন

 

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com