শুক্রবার ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

যে ৫ সবজি অতিরিক্ত খেলে হতে পারে শরীরে ক্ষতি

উত্তরা প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৫ জুন ২০২১ | প্রিন্ট

যে ৫ সবজি অতিরিক্ত খেলে হতে পারে শরীরে ক্ষতি

সুস্থ থাকতে শাক-সবজি বেশি খাওয়ার পরার্মশ দেয়া হয়। বিশেষ করে করোনা মহামারির এই দুঃসময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শাক-সবজি খাওয়া জরুরী।

সচতেন মানুষ মাত্রই খাবারের তালিকায় শাক-সবজি রাখেন। তাজা শাক-সবজি ও ফল নানা উপকার বয়ে আনে।

তবে কিছু সবজি আছে যেগুলো উপকার করে ঠিকই কিন্তু বেশি খেলে হতে পারে বিপদের কারণ।

১. ফুলকপি

ফুলকপির রয়েছে অনেক উপকারিতা। তবে এই সবজি বেশি খেলে বাড়তে পারে পেটের সমস্যা। অ্যাসিডিটির মতো গ্যাস্ট্রোইনটস্টোইনাল সমস্যা দেখা দিতে পারে ফুলকপির কারনে । এই সবজিতে থাকে প্রচুর পুষ্টি যা সুস্থ থাকার জন্য সহায়ক। কিন্তু এতে থাকে রাইফনোজ নামক এক ধরনের কার্বস। এই যৌগটি আমাদের শরীর পুরোপুরি হজম করতে পারে না। তাই ফুলকপি বেশি খেলে ব্যথা বা পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। এটি কাঁচা খাওয়া আরও বেশি ক্ষতকির।

২. মাশরুম

মাশরুম বেশ জনপ্রিয় একটি সবজি। এটি সবজির আমিষ হিসেবে পরিচিত। এই সবজির খাদ্যগুণও প্রচুর। যারা আমিষ খান না তাদের শরীরে আমিষের প্রয়োজনীয়তাগুলো মেটাতে সাহায্য করেেএটি। তবে সব ধরনের মাশরুম কিন্তু খাওয়া যায় না। এমনকি সব ধরনরে মাশরুম হাত দিয়ে ধরার জন্যও নিরাপদ নয়। ভক্ষণযোগ্য মাশরুমে আছে ভিটামিন ডি। তবে এটি বেশি খেলে ত্বকে নানা ধরনরে সমস্যা দেখা দিতে পারে। যাদের এ্যালার্জির সমস্যা আছে তাদের মাশরুম এড়িয়ে চলাই ভালো।

৩. বিট

বিট উপকারী একটি সবজি। বিশেষ করে যারা ওজন কমাতে চান তাদের খাবারের তালিকায় থাকে বটি। তবে এই সবজি বেশি খলেে প্রস্রাবের রং গোলাপি বা লাল হতে পারে। বিটরুটে থাকা বিভিন্ন উপাদানের কারণে এমনটা হতে পার। এ নিয়ে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। এটি স্বাভাবিক বিষয়। তবে বিট পরিমিত খাওয়াই উত্তম।

৪. গাজর

গাজর খেতে যতই পছন্দ করুন না কেন, এর পরমিাণের দিকে নজর দিন। আপনি যদি খুব বেশি গাজর খেতে তবে আপনার ত্বকের রং পরর্বিতন হয়ে কমলা বা হলুদ হতে শুরু করবে। কারণ গাজরে থাকা বিটা ক্যারোটিন শরীরে অতরিক্তি প্রবশে করে এবং এটি রক্তে প্রবাহিত হতে পারে না। ফলে ত্বকে জমা হয়। অতরিক্তি কুমড়া বা মষ্টিি আলু খেলেও এমনটা হতে পার।

৫. লেবু

ভিটামিনসি এর প্রয়োজনীয়তা সবারই জানা। এই ভিটামিনের সবচয়েে ভালো উৎস মনে করা হয় লেবুকে। ভিটামিন সি ত্বক, হাড়, দাঁত ভালো রাখলেও এটি অতিরিক্ত গ্রহণে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা। লেবুতে থাকা সাইট্রিস অ্যাসিডের কারণে দাঁত ক্ষয় হতে পারে। মুখরে ভেতরে ফোঁড়া বা ঘা দেখা দিতে পারে। খালি পেটে বেশি লেবু খেলে তা হজমে সমস্যা সৃষ্টি করে তাই বেশি ভিটামিন সি পাওয়ার জন্য অতিরিক্ত লেবু খাবেন না না; খেতে হবে পরিমিত।
সূত্র: আমাদের সময়
উত্তরা প্রতিদিন/শাহ্জাদা

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ জুন ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com