শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পাঁচ-ছয় মাস পরীক্ষা পেছাতে পারে তবু অটোপাস নয় : চেয়ারম্যান

উত্তরা প্রতিবেদক   |   সোমবার, ১৪ জুন ২০২১ | প্রিন্ট

পাঁচ-ছয় মাস পরীক্ষা পেছাতে পারে তবু অটোপাস নয় : চেয়ারম্যান

পাঁচ-ছয় মাস পিছিয়ে হলেও এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষাগুলো নেয়া হবে তবু অটোপাস দেয়া হবে না বলে সাফ জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ড ও আন্ত: বোর্ড চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ। তিনি বলেন ছোটখাটো পরীক্ষা হলেও পরীক্ষা হবে। গত বছর পুরো সিলোবাস শেষ করেছিল পরীক্ষার্থীরা।

করোনার কারণে পরীক্ষা না নিয়ে আগের দুই পরীক্ষার ফলের ভিত্তিতে মুল্যায়ন করে ফল প্রকাশ করা হয়েছিলো। কিন্তু এবার শিক্ষার্থীরা পড়তেই পারেনি। তাই তাদেরকে অটোপাস দেয়ার সুযোগ নেই।

গতকাল ১৩ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঢাকার এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, তোমরা বাসায় বসে নিয়মিত পড়ালেখা করে সিলেবাস শেষ করবে। তোমাদের সুস্থতা এবং জীবন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয় ভর্তির ব্যাপারে কী করা যায় আমরা সেগুলো নিয়েও ভাবছি।

এদিকে  কয়েকটি গণমাধ্যমে অটোপাসের আলোচনা ও প্রতিবেদন প্রকাশ করায় আবারো  অটোপাস সামনে চলে এসেছে। তবে, শিক্ষামন্ত্রণালয় ও বোর্ডগুলোর সাফ কথা পরীক্ষা হবেই, তা যত ছোট হোক। অথবা বিকল্প কোনো পদ্ধতিতে। কিন্তু বিকল্প কি তা খোলাসা করেননি শিক্ষামন্ত্রী বা বোর্ডগুলোর চেয়ারম্যানরা।

দীপু মনি আরও বলেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের উদ্বেগটা অনেক বেশি। আমরা চেষ্টা করছি সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষা নেয়ার। যদি সেটা সম্ভব না হয় তবে বিকল্প চিন্তা-ভাবনা করা হচ্ছে। এজন্য আমরা বিকল্প পদ্ধতিতে শিক্ষাব্যবস্থা চালিয়ে যাচ্ছি। টিভি, অনলাইন ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীরা পড়ালেখা করার সুযোগ পাচ্ছে।

উত্তরা প্রতিদিন/এসআর
Facebook Comments Box
advertisement

Posted ৯:৪১ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ জুন ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com